পাহাড় নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে পা.চ. ছাত্র পরিষদের বিক্ষোভ

44

॥ আলমগীর মানিক ॥

পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্র ও উস্কানীমূলক সংবাদ এবং সম্পাদকীয় প্রকাশের প্রতিবাদে রাঙামাটি শহরে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের নেতাকর্মীরা। শনিবার (১১ই সেপ্টেম্বর) সকাল ১১টায় রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়কের বনরূপা এলাকায় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি হাবিব আজমের নেতৃত্বে এই কর্মসূচী পালিত হয়।

ঘন্টাব্যাপী মানববন্ধনের এক পর্যায়ে তারা উস্কানীমুলক সম্পাদকীয় প্রকাশের অভিযোগে “দৈনিক প্রথম আলো” পত্রিকার কপিতে আগুন দেয়। এ সময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের রাঙামাটি প্রচার সম্পাদক হুমায়ুন কবির, সদর উপজেলা শাখার সভাপতি ছগির আহমেদ, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের জেলা নেতা সহিদুল, সজিব, রাজ্জাক এবং আলমগীর হোসেন প্রমুখ নেতৃবৃন্দত বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, দৈনিক প্রথমআলো একটি দায়িত্বশীল পত্রিকা হয়ে পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে সবসময় উস্কানীমূলক সংবাদ প্রকাশ করে আসছে। বিতর্কিত ভুমি কমিশন আইন সংশোধনের দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ তথা পার্বত্যবাসীর যৌক্তিক হরতাল ও আন্দোলন নিয়ে এবং পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ সম্পর্কে মনগড়া এবং উস্কানিমূলক সংবাদ ও সম্পাদকীয় প্রকাশ করে চলেছে। যা পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যাকে আরো জটিল করে তুলবে এবং সন্ত্রাসীদের উষ্কে দিবে। বক্তারা বলেন, এরআগেও কয়েক বছর আগে এই প্রথম আলো’ পত্রিকার পার্বত্য চট্টগ্রাম নিয়ে তথা অত্রাঞ্চলের জেএসএস-ইউপিডিএফ এর সন্ত্রাসীদের পক্ষে বিভিন্ন ধরনের খবর প্রকাশ করে।

তারা অভিযোগ করে বলেন, পত্রিকাটি অত্রাঞ্চলের বাঙ্গালীদের বিরুদ্ধে অবস্থান নিয়ে একের পর এক খবর প্রকাশ করে পার্বত্যাঞ্চলে পাহাড়ি-বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে বিভাজন তৈরি আসছে প্রথমআলো কর্তৃপক্ষ। এই ধরনের অপকর্মের বিরুদ্ধে আগেও রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় প্রথমআলো পত্রিকার কপিতে আগুন লাগিয়ে প্রতিবাদ জানানো হয়েছিলো। সম্প্রতি স্থানীয় বাসিন্দাদের ব্যাপক আন্দোলনের মুখে বহুল বিতর্কিত ভূমি কমিশন কর্তৃপক্ষ রাঙামাটিতে তাদের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করতে বাধ্য হয়।

বক্তারা আরো বলেন, পাহাড় নিয়ে ষড়যন্ত্রে মেতে থাকা সন্ত্রাসীগোষ্ঠিগুলো ও দেশি-বিদেশী শক্তির পক্ষ নিয়ে প্রথম আলো পত্রিকা কর্তৃপক্ষ বাঙ্গালীদের বিরুদ্ধে একের পর এক সম্পাদীয় ছাপিয়ে সাংঘর্ষিক পরিস্থিতি সৃষ্টি করছে। এহেন কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ছাত্র পরিষদের নেতাকর্মীরা মানববন্ধন চলাকালীন সময়েই প্রথমআলো পত্রিকায় অগ্নি সংযোগ করে এবং আগামীতে পার্বত্য চট্টগ্রাম নিয়ে এই ধরনের ষড়য়ন্ত্র থেকে বেরিয়ে না আসলে পাহাড়ে প্রথম আলো পত্রিকাকে অবাঞ্চিত ঘোষণা করার হুমকিও দেন ছাত্রপরিষদের নেতৃবৃন্দ।