পূর্বাচল প্রকল্প উন্নয়নে রাউকের প্রধান প্রকৌশলী উজ্জ্বল মল্লিকের ‘ট্র্যাব- বিজয় দিবস এ্যাওয়ার্ড’ লাভ

116
ট্র্যাব সভাপতি কাদের মনসুরের কাছ থেকে এওয়ার্ড গ্রহণ করছেন প্রকৌশলী উজ্জ্বল মল্লিক

২৬ জানুয়ারি ২০২৪, শুক্রবার- ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি

স্টাফ রিপোর্টার : রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক) এর প্রধান প্রকৌশলী ও ঐতিহ্যবাহী চট্টগ্রাম সমিতি-ঢাকা’র নব নির্বাচিত সাধারণ সম্পাদক উজ্জ্বল মল্লিককে রাজউক’র পূর্বাচল প্রকল্প উন্নয়নে কৃতিত্ত¡ স্বরূপ ‘ট্র্যাব- বিজয় দিবস এ্যাওয়ার্ড ২০২৩’ প্রদান করা হয়েছে। ‘টেলিভিশন রিপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ট্র্যাব’ তাদের ২৪তম আসরে উজ্জ্বল মল্লিককে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়। গত ৮ ডিসেম্বর ২০২৩ তারিখ রোজ শুক্রবার বিকাল ৫টায় এ আসর বসে। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের নেতৃস্থানীয় মুক্তিযোদ্ধা ও বিভিন্ন ক্ষেত্রে দেশের প্রথিতযষা ব্যক্তিবর্গকে সম্মান জানানোর উদ্দেশ্যে আয়োজিত অনুষ্ঠানে তাকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়। ট্র্যাবে’র এ আয়োজনের প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির চেয়ারম্যান দেশবরেণ্য কথাসাহিত্যিক ড. সেলিনা হোসেন।

উল্লেখ করা প্রয়োজন যে, রাজউক’র পূর্বাচল প্রকল্পটি নিয়ে নানান সমালোচনার পর ২০১৮ সালে এ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ পেয়ে তিনি প্রকল্পের উন্নয়ন কার্যক্রম যথা নিয়োমে পনিচালনা করলে দ্রæত গতিতে প্রকল্পের কাজ এগিয়ে যায়। উজ্জল মল্লিকের কর্ম ততপরতার ফলে পূর্বাচল প্রকল্পে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সমন্বিত প্রচেষ্টায় ‘পূর্বাচল প্রকল্পটি’ ২০১৯ সালের ২৩ নভেম্বর চীনে অনুষ্ঠিত প্রতিযোগিতামূলক ‘এশিয়ান টাউনস্কেপ জুডিস এ্যাওয়ার্ড’ লাভ করে। যা ২০১৯ সালের ৩০ ডিসেম্বর এ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা সাবেক মন্ত্রী শ ম রেজউল করিম এমপি ও এ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. শহীদ উল্লা খন্দকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। ‘অ্যাসোসিয়েশন অব ল্যান্ডস্কেপ কনসালট্যান্ট, হংকং, চায়না’ আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হয়। আন্তর্জাতিক এ পুরস্কার প্রাপ্তিতে পূর্বাচল প্রকল্প পরিচালক হিসেবে প্রকৌশলী উজ্জল মল্লিকের যথেষ্ট ভূমিকা রয়েছে। এছাড়া তার কাজের স্বচ্ছতাসহ পূর্বাচল প্রকল্পে ব্যাপক উন্নয়ন ও নানা আলোড়ন সৃষ্টিকারী দৃষ্টিনন্দন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করায় তার সুনাম রয়েছে। এ সব বিবেচনায় উজ্জ্বল মল্লিককে ২৪তম ‘ট্র্যাব- বিজয় দিবস এ্যাওয়ার্ড ২০২৩’ প্রদান করা হয়।

চট্টগ্রামের কৃতি সন্তান প্রকৌশলী উজ্জ্বল মল্লিক। তিনি রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক) এর প্রধান প্রকৌশলী হিসেবে নিয়োগপ্রাপ্তির পূর্বে রাজউকের তত্বাবধায়ক প্রকৌশলী, পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। উজ্জ্বল মল্লিক ১৯৭৪ সালের ১৯ সেপ্টেম্বর বাঁশখালীর কোকদন্ডী গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা শ্রী বাবু অনন্ত মোহন মল্লিক ও মাতা শ্রীমতি বিশ্ব বানী মল্লিক। তিনি ১৯৯০ সালে বাণী গ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কৃতিত্বের সাথে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন।

শামীমুলআহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি।