প্রকল্প বাস্তবায়নে ই-টেন্ডারিং চালুর নির্দেশ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান

594

img_3915
॥ মোঃ নাজিম উদ্দিন ॥

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অধীন বাস্তবায়নযোগ্য সকল উন্নয়ন কর্মকান্ডের টেন্ডার ই-টেন্ডারিং এর মাধ্যমে বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, ই-টেন্ডারিং এর মাধ্যমে টেন্ডার আহ্বান যেমন সহজ তেমনি ঝুঁকিমুক্ত। এই পদ্ধতির মাধ্যমে কাজ বাস্তবায়ন করলেও আপনারা অনেক অনাহুত প্রশ্ন থেকে বেঁচে যাবেন। প্রদানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এটি একটি মৌলিক পদক্ষেপ বলে মন্তব্য করে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন তিনি।

উন্নয়ন বোর্ড চেয়ারম্যান আরো বলেন, বোর্ডের ডাটা এবং ফাইলিং সিষ্টেমও ডিজিটাল করতে হবে। বিশেষ করে উন্নয়ন কর্মকান্ডের সকল তথ্য ই-ফাইলিং এর আওতায় আনার ব্যবস্থা করুন। সিএইচটিডিবির পরিচালনা বোর্ডের সভায় এই নির্দেশ দেন তিনি। এ সময় চলতি অর্থ বছরে বোর্ডের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের বিষয়ে সন্তোষ প্রকাশ করে চেয়ারম্যান বলেন, এলাকার মানুষের স্বার্থে অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প হাতে নিতে হবে।

তিনি ২০১৬-১৭ অর্থ বছরের গৃহীত উন্নয়নমূলক কাজের মধ্যে চলমান প্রকল্প ও স্কিমসমূহকে গুরুত্ব দিয়ে দ্রুত কাজ শেষ করার জন্য নির্দেশ দেন।
রোববার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সভাকক্ষে এই ২০১৬-১৭ অর্থ বছরের ২য় পরিচালনা বোর্ড সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

সভায় আলোচ্য বিষয় ছিলঃ গত ১৯ জুলাই ২০১৬ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত পরিচালনা বোর্ড সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন, ২০১৬-১৭ অর্থ বছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা এবং নতুন প্রকল্প প্রস্তাবনা নিয়ে আলোচনা।

সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ (যুগ্ম-সচিব), বোর্ডের সদস্য-অর্থ শাহীনুল ইসলাম (যুগ্ম-সচিব), সদস্য-বাস্তবায়ন মোঃ মনজুরুল আলম (যুগ্ম-সচিব), পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুদত্ত চাকমা, বোর্ডের সদস্য-প্রশাসন আশীষ কুমার বড়ুয়া, খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসক জনাব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য মংসুইপ্রু চৌধুরী, বোর্ডের আইসিডিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোহাম্মদ জানে আলম, বোর্ডের নির্বাহী প্রকৌশলীগণ এবং উচুঁভূমি বন্দোবস্তীকরণ রাবার বাগান ব্যবস্থাপনা কমিটি জেনারেল ম্যানেজার (ভারপ্রাপ্ত) জনাব পুষ্প বিকাশ চাকমাসহ বোর্ডের সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।