প্রকাশ্যে গুলি করে মানুষ মারার ঘটনা পাহাড়ের জন্য অশনি সংকেতঃ দীপংকর তালুকদার এমপি

809

॥ বিশেষ প্রতিনিধি ॥

‘বাঘাইছড়িতে প্রকাশ্যে গুলি করে মানুষ মারার ঘটনাকে পাহাড়ের জন্য অশনি সংকেত’ বলে উল্লেখ করে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেছেন, এভাবে প্রকাশ্যে সন্ত্রাসী কর্মকান্ড প্রমাণ করে এটা দেশ বিরোধি ষড়যন্ত্রের অংশ, এর পিছনে বড় কোনো শক্তির ইন্দন রয়েছে। তা না হলে তারা এ ধরণের ঘটনা ঘটানোর সাহস পেতো না। এমপি বলেন, এইসব অপশক্তিকে দমন করা না গেলে পার্বত্য চট্টগ্রামের অস্থিরতা দূর করা কঠিন হবে। এর জন্য প্রয়োজন ঐক্যবদ্ধ প্রচেষ্টা। তিনি বলেন শুধু মাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর উপর নির্ভর করে থাকলে চলবে না। সন্ত্রাসীদের প্রতিহত করতে গণজাগরণ সৃষ্টি করতে হবে।

শনিবার রাঙামাটি শহরের কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারিত নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এমপি এ মন্তব্য করেন। এমপি বলেন, জননেত্রি শেখ হাসিনার সরকার পাহাড়ের অব্যাহত উন্নয়নে কাজ করছে। আর অপশক্তি উন্নয়নকে বাধাগ্রস্ত করছে। এরাই পার্বত্য চট্টগ্রামে মেডিকেল কলেজ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে বাঁঁধা দিয়েছিল। এ সময় এমপি জানান, সাজেকে ১০ বেডের একটি কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ নেওয়া হচ্ছে।

পার্বত্য এলাকায় যারা সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে গুলি করে মানুষ হত্যা করছে তাদের পিছনে দেশ বিরোধী শক্তির হাত নিশ্চয় আছে, যারা তাদেরকে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন খাদ্য মন্ত্রণালয়ের সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, এইসব অপশক্তিকে আমরা যদি পরাজিত করতে না পারি তা হলে পার্বত্য চট্টগ্রামের অস্থিরতা দূর করা কঠিন। এর জন্য শুধু মাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর উপর নির্ভর করে নয় আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে গতকাল শনিবার রাঙামাটি কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সম্প্রসারিত নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রিয়নন্দ চাকমা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিণয় চাকমা, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দিপীকা খীসা, এলজিইডি’র রাঙামাটি সদর উপজেলা প্রকৌশলী রনি সাহা, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, পৌর কাউন্সিলর মোঃ জামাল উদ্দিন, কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বদিউল আলম ও জেলা আ’লীগের উপদেষ্টা মো. ইউনুসসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

দীপংকর তালুকদার বলেন, পাহাড়ে রাস্তাঘাট, স্কুল-কলেজ, প্রযুক্তি বিশ^বিদ্যালয়, মেডিকেল কলেজ করতে গিয়ে প্রতিনিয়ত প্রতিকূলতার শিকার হতে হয়। একটি পক্ষ পাহাড়ে উন্নয়ন কর্মকান্ড চায় না। তারা কোনও কাজ করতে দিবে না। তারা বলেন আগে শান্তি চুক্তি বাস্তবায়ন হোক, পরে উন্নয়ন হবে। তিনি বলেন, পাহাড়ে শান্তি চুক্তির বাস্তবায়নের জন্যও তো এসব উন্নয়ন কর্মকান্ড প্রয়োজন। বিরোধিতা করে তো চুক্তি বাস্তবায়ন সম্ভব নয়। শিক্ষা বিস্তারের মাধ্যমে পিছিয়ে থাকা পার্বত্যাঞ্চলের মানুষকে অন্ধকার জগত থেকে আলোর পথে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেন। । তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামকে প্রধানমন্ত্রী অগ্রাধিকার দৃষ্টিতে দেখেন বিধায় অন্যান্য অঞ্চলের তুলনায় এই এলাকায় প্রায় দুইশ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে। সরকারের এমন ইতিবাচক দৃষ্টিভঙ্গিই প্রমাণ করে পাহাড়ের উন্নয়নে প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি আছে।

সাজেকের সৌন্দর্যে মোহিত পর্যটক ও স্থানীয়দের কথা বিবেচনা করে সাজেকে একটি দশ বেডের হাসপাতাল করা হবে বলে জানিয়েছেন খাদ্য বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

তিনি বলেন, পাহাড়ে এখনো এমন কিছু আধিপত্য বিস্তারের এলাকা আছে যেখানে শিক্ষা, দীক্ষা, সভ্যতা সমস্ত দিক দিয়ে পিছিয়ে আছে আর সেখানেই আঞ্চলিক দলগুলোর ঘাঁটি। সেখানে আঞ্চলিক দলের নেতাকর্মীরা তাদের যা বলছে তাই শুনছে। এরা চায় এই ধরনের সমস্যা থাকুক। যাতে করে তারা তাদের ইচ্ছেমত রাজনীতি করতে পারে। আর এই ধরণের অপরাজনীতি বিরুদ্ধে আমাদের অবস্থান।

উল্লেখ্য, রাঙামাটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে ৬১ লক্ষ টাকা ব্যায়ে সম্প্রসারিত এই ভবন নির্মাণ করা হয়।

পাহাড়ে প্রকাশ্যে হত্যাকান্ড ও উন্নয়ন বিষয়ে খোলামেলা কথা বললেন দীপংকর তালুকদার এমপি (ভিডিও প্রতিবেদন)