প্রজ্ঞাসিদ্ধি ভিক্ষুর জন্মদিনে হাজারো ভক্তের অংশগ্রহণে পূণ্যানুষ্ঠান

667

।।মাহাদী বিন সুলতান।।

রাঙামাটির কাউখালীতে শ্রীমৎ প্রজ্ঞাসিদ্ধি ভিক্ষুর ২৫তম জন্মদিন উপলক্ষে ২দিনব্যাপী নানাবিধ পূণ্যানুষ্ঠান পালন করেছে বেতছড়ি ভাবনা কুটির এলাকা ও সদর উপজেলার সর্বস্তরের পুণ্যার্থীবৃন্দ। বুধবার (২৪শে মার্চ) অনুষ্ঠানের ২য় দিনে এসব পূণ্যানুষ্ঠানের মাঝে গণ প্রবজ্যা প্রদান, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্ট-পরিষ্কার দান, হাজার প্রদীপ দান, মোমবাতি প্রজ্জ্বলন ঘর দানোৎসর্গ, বুদ্ধ পূজা, সীবলী পূজা, ত্রিপিটক পূজা, ধাতু পূজা, বিভিন্ন পশু প্রানীর জীবন দান, ফানুস উত্তোলণ, ৯ফুট উচ্চতা বুদ্ধমূর্তি দানসহ নানাবিধ পূণ্যানুষ্ঠান পালন করা হয়।

বৌদ্ধ ধর্মীয় গুরুর জন্মদিন উপলক্ষে এবং বিশিষ্ট সমাজ সেবক, জাতীয় পার্টির সভানেত্রী ও কেন্দ্রীয় সদস্য কবিতা ত্রিপুরার স্বরণে তার ছোট কন্যা এবং দৈনিক রাঙামাটি পত্রিকার ব্যাবস্থাপনা পরিচালক ঝিমি কামালের ছোট বোন শিমুল বড়ুয়া ও তার পরিবারের পক্ষ থেকে বেতছড়ি ভাবনা কুটিরে ৯ফুট উচ্চতার একটি বুদ্ধমূর্তি দান করা হয়।

এসময় বিশিষ্ট সমাজ সেবক সুভাস চাকমা কুটির নির্মাণে ১শত বস্তা সিমেন্ট দান করেন। সুদত্ত তালুকদার ও রিয়া চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাধনা কুটিরের সভাপতি সুভাষ চাকমা, ইউএনডিপি প্রাগ্রাম অফিসার শিমুল বড়ুয়া, সাবেক কমিশনার মহতী চাকমা ও কাস্টম অফিসার স্বরনীকা চাকমা চৈত্রী।

অনুষ্ঠানে হাজারো পুণ্যার্থী, অংশগ্রহণে সকল প্রানীর শান্তিতে আষীর্বাদ কামনা করেন প্রজ্ঞাসিদ্ধি ভিক্ষু। বক্তব্য প্রদানকালে শিমুল বড়ুয়া বলেন, ভান্তের কাছে আমি চির কৃতজ্ঞ। বুদ্ধমূর্তি গ্রহন করে তিনি আমাকে পুণ্যার্থীদের সেবা করার সুযোগ দিয়েছেন। ভাবনা কুটিরের ভক্ত অনুরাগীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজ থেকে আমি আপনাদের আত্বীয়। আপনারা ঝড়, বৃষ্টি ও যে কোন প্রাকৃতিক দূর্যোগে এই বুদ্ধমূর্তি রক্ষা করবেন। এই বুদ্ধমূর্তি দানের মাধ্যমে আমি আমার মায়ের পুণ্যফল কামনা করছি।