প্রত্যন্ত এলাকায় সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে কাজ করুন

507

p-3
॥ মো: হান্নান ॥ রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান পাহাড়ের প্রান্তিক জনগোষ্ঠির আর্থ সামাজিক উন্নয়নে কাজ করার আহ্বান জানিয়েছে বেসরকারি সংস্থাগুলোর প্রতি।

তিনি এনজিওসমূহকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে কাজ করা আহ্বান জানিয়ে বলেন, সরকারের পাশাপাশি আপনারাও সহযোগী উন্নয়ন প্রতিষ্ঠান। আপনাদের কাজের উপর এলাকার উন্নয়নে গতি আসবে। তাই শহর এলাকাকে উপজীব্য না করে প্রত্যন্ত এলাকায় সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে কাজ করুন।

সোমবার জেলা প্রশাসন সম্মে¥লন কক্ষে অনুষ্ঠিত মাসিক এনজিও সমন্বয় সমন্বয় সভায় বক্তব্য প্রদানকালে জেলা প্রশাসক এসব কথা বলেন। সভায় অন্যান্যদের মধ্যে স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক প্রকাশ কান্তি চৌধুরী, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছা. সুমনী আক্তার, রাঙামাটি পুৃলিশের ডিআই ওয়ান মো: ইসমাইল হোসেনসহ ব্রিগ্রেড ও ডিজিএফআই’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মাসিক সমন্বয় সভায় রাঙামাটি জেলার এনজিও প্রতিষ্ঠানের প্রধানদের উপস্থিত থাকার উপর জোর দেন জেলা প্রশাসক। তিনি বলেন, এনজিও’র কার্যক্রম শহরের মধ্যে সীমাবদ্ধ না রেখে দূর্গম এলাকার সুবিধা বঞ্চিত মানুষের মাঝে এ কার্যক্রম ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, আত্ম সামাজিক উন্নয়নে এনজিওগুলো সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসাবে কাজ করে যাচ্ছে। তাই বলে এনজিওগুলো জবাবদিহিতার উর্দ্ধে নয়। ঋণ প্রদানের নামে সাধারণ মানুষের কাছ থেকে অতিরিক্ত হারে সুদ আদায় করা কোন ভাবেই কাম্য নয়।

তিনি এসময় এনজিওগুলোর প্রতি, এ অঞ্চলের স্বাস্থ্য, শিক্ষা ও নিরাপত্তার বিষয়ে আরও বেশি কাজ করার আহ্বান জানান।