প্রশিক্ষণরত বিসিএস কর্মকর্তাদের রাঙামাটি জেলা পরিষদ পরিদর্শন

320

॥ স্টাফ রিপোর্টার ॥

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণরত ৭৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স-২০২২ এর বিভিন্ন ক্যাডারের ০৯ জন কর্মকর্তা বৃহস্পতিবার (০৯ জুন) রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম এবং সদস্য রেমলিয়ানা পাংখোয়ার সাথে পরিষদ কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রশিক্ষণের অংশ হিসেবে তারা রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের গঠন কাঠামো, জনবল এবং উন্নয়ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন। বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থার মধ্যে একটি ভিন্ন প্রশাসনিক কাঠামো হিসাবে এর ক্ষমতা, নির্বাচনী ব্যবস্থা এবং জনগণের কল্যাণে পরিষদের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং সদস্যের সঙ্গে মতবিনিময় করেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম সাক্ষাতকারী কর্মকর্তাদের বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে সৃষ্ট তিন পার্বত্য জেলা পরিষদগুলো এলাকার মানুষের চাহিদার ভিত্তিতে স্থানীয় নেতৃত্বের মাধ্যমে জেলার সার্বিক আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি বাংলাদেশের প্রেক্ষাপটে ভিন্ন আঙ্গিকে সৃষ্ট তিন পার্বত্য জেলা পরিষদগুলো সম্পর্কে প্রত্যক্ষ জ্ঞান অর্জন কর্মকর্তাদের ভবিষ্যৎ প্রশাসক হিসাবে গড়ে উঠায় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সদস্য রেমলিয়ানা পাংখোয়া পরিদর্শনরত কর্মকর্তাদের পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে বলেন, নবীন কর্মকর্তা হিসাবে এ ধরনের প্রশিক্ষণ দক্ষ কর্মকর্তা হয়ে ওঠতে সাহায্য করবে। তিনি আশা প্রকাশ করে বলেন ভবিষ্যতে আপনাদের মধ্য থেকে পদোন্নতি পেয়ে এ পার্বত্য জেলার উন্নয়নে কাজ করার সুযোগ সৃষ্টি হতে পারে। তখন পরিষদ সম্পর্কে লব্ধ জ্ঞান পার্বত্য জেলার উন্নয়ন এবং এ এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সাহায্য করবে বলে মন্তব্য করেন তিনি। সৌজন্য সাক্ষাতে পরিষদের নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মনতোষ চাকমা, হিসাব ও নীরিক্ষা কর্মকর্তা খোরশেদুল আলম চৌধুরী এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা উপস্থিত ছিলেন।