ফেসবুকে আল্লাহ ও রাসুল সম্পর্কে অবমাননাকর উক্তি  লংগদুতে আটক১

328

॥ স্টাফ রিপোর্টার, লংগদু ॥

রাঙামাটির লংগদু উপজেলা থেকে পরিচালিত ফেইসবুকে ‘জানা ও আজানা’ নামক একটি আইডি থেকে আল্লহ ও রাসুল (সঃ) এবং ইসলাম সম্পর্কে আপত্তিকর ও চরম অবমাননাকর মন্তব্য লিখে প্রচার করার দায়ে এক ব্যাক্তিকে আটক করে পুলিশে সৌপর্দ করেছে স্থানীয় জনতা। লংগদু থানা পুলিশ জানায় আটক যুবকের নাম সুজন দে (২০)। বুধবার রাতে উপজেলার মাইনীমুখ বাজার থেকে তাকে আটক করা হয়।

লংগদু থানা ও স্থানীয় লোকজন জানায়, সুজন দে তার জন্ম উপজেলার মাইনীমুখ বাজার এলাকায়। স্বল্প শিক্ষিত। পেশায় দর্জীর কাজ করে। তার পিতার নাম ধনঞ্জয় বলে জানা গেছে। সে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের একটি আইডিতে অনেক দিন ধরে ইসলাম ধর্ম সম্পর্কে বিভিন্ন আপত্তিকর ও ধর্ম অবমাননাকর মন্তব্য লিখে প্রচার করে আসছিল। বিষয়টি স্থানীয়দের নজরে আসায় এব্যাপারে তাকে ধরে জিজ্ঞাসাবাদ করা হলে সে স্বীকার করে। পরে তাকে পুলিশের নিকট সৌপর্দ করা হয়। লংগদু থানার অফিসার ইনচার্জ মোমিনুল ইসলাম জানায়, আটককৃত সুজন দের বিরুদ্ধে তথ্য প্রযুক্তির আইনে মামলা দায়ের করা হয়েছে।

এদিকে ফেইসবুক আইডিতে আল¬াহ ও রাসুল(স.) এবং ইসলাম ধর্ম সম্পর্কে আপত্তিকর ও চরম অবমাননাকর মন্তব্য লিখে প্রচার কারার দায়ে সুজন দের ফাঁসির দাবী করে তার বিরুদ্ধে সন্ধ্যায় উপজেলার মাইনীমুখ বাজারে এক বিরাট প্রতিবাদ মিছিল বের করে স্থানীয় মুসলি¬-জনতা।

লংগদু থানার ওসি মোমিনুল ইসলাম, লংগদু সেনা জোন প্রতিনিধি সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ রফিকুল ইসলাম, রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য মোঃ জানে আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নাছির উদ্দিন, মাইনীমুখ জামে মজদিরে পেশ ইমাম মাওলানা মোঃ সাদুর রশীদ উপস্থিত জনতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন এবং দোষী ব্যাক্তির বিরুদ্ধে যথাপোযুক্ত শাস্তির বিধানের আশ্বাস দেন।

অপর দিকে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি লংগদু উপজেলা শাখার পক্ষ থেকে ফেইসবুকে ইসলাম ধর্ম, আল¬াহ এবং তার রাসুলকে নিয়ে অপত্তিকর মন্তব্য লিখে প্রচার করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং লেখক সুজন দের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানিয়েছেন সমিতির সভাপতি মাওলানা আমিনুর রশীদ। এছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়েছে।