বনভান্তের জন্মদিবসে রাঙামাটিতে মোটর শোভাযাত্রা

320

OLYMPUS DIGITAL CAMERA

স্টাফ রিপোর্টার, ৪ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : রাজবন বিহারে বৌদ্ধ আর্যপুরুষ সর্বজনপূজ্য মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ৯৭তম জন্মোৎসব উপলক্ষে রাঙামাটি শহরে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। সোমবার বিকাল ৩টায় রাজবন বিহার উপাসকা-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের উদ্যেগে ধর্মীয় মোটর শোভাযাত্রাটি রাঙ্গামাটি রাজবন বিহার থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূণরায় রাজবন বিহারে এসে শেষ হয়।

বনভন্তের প্রতিকৃতি, পবিত্র ত্রিপিটকসম্ভার, ভিক্ষুসংঘ ও পুণ্যার্থীদের গাড়িসহ পতাকা নিয়ে শত শত পূণ্যার্থী মোটর শোভাযাত্রায় অংশগ্রহন করে। এসময় বনভান্তের প্রতিকৃতিতে ফুলের পাপড়ি ছিটিয়ে আর্শিবাদ নিতে সড়কের দু’পাশে ভির করে বৌদ্ধ ধর্মাবলম্বী হাজারো নারী-পুরুষ। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে সাধু সাধু ধ্বনি উচ্চারণ করেন ভক্তকূলেরা। বনভান্তের জন্মোৎসব উপলক্ষে ইতিমধ্যে হাজার হাজার ধর্মপ্রাণ নারী-পুরুষের ঢল নামতে শুরু করেছে রাঙামাটি রাজবন বিহারে।

রাজবন বিহার উপাসকা-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের তথ্য সূত্র জানা যায়, বনভান্তের জন্মোৎসব উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজন করা হয় নানা কর্মসূচি। এ মধ্যে  রয়েছে- বনভন্তের নিদের্শনায় রাঙ্গামাটি রাজবন বিহারে বাংলা, রোমান, বার্মিজ, হিন্দি, থাইল্যান্ড, সিংহলী, তিব্বতী, লাউস ইত্যাদি বিভিন্ন ভাষা ও হরফে এবং পালি ভাষায় চাকমা হরফে পবিত্র ত্রিপিটকের ৮৪ হাজার ধর্ম স্কন্ধ পূজা। পাঁচদিন ব্যাপী ধর্মপূজায় অনুত্তর পুন্যক্ষেত্র ভিক্ষুসংঘ নির্ধারিত সময়সূচী অনুযায়ী সুত্র, নিময় ও অভিধর্ম ত্রিপিটকের চুরাশি হাজার ধর্মখন্ড পাঠ, ভিক্ষুসংঘের প্রাত:রাশ, পঞ্চশীল প্রার্থনা, বিবিধ দানোৎসব, সংঘদান, অষ্টপরিস্কার দান, চীবর দান, উৎসর্গ, পরিত্রাণ পাঠ, বনভান্তের ধর্ম দেশনা, পিন্ডদান, বেলুন উত্তলন, উপসম্পদা (ভিক্ষুত্ব) প্রার্থী শ্রামণদেরকে আনুষ্ঠানিকভাবে উপসম্পদা প্রদান, বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন করা হবে। আর এসব অনুষ্ঠানমালা পরিচালনা করেন, রাজবন বিহার উপাসকা-উপাসিকা কার্যনির্বাহী  পরিষদের সভাপতি রাজমাতা আরতি রায়, রাজবন বিহার উপাসকা-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি গৌতম দেওয়ান, সাধরাণ সম্পাদক প্রতুল বিতাশ চাকাম প্রমূখ।

উল্লেখ্য, বৌদ্ধ আর্যপুরুষ মহাসাধক বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নং মগবান মৌজার মোড়ঘোনা গ্রামের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। আগামী ৮জানুয়ারি ভোরে রাজবন বিহারে বনভান্তে কেক কেটে এবং বেলুন উড়িয়ে ৯৭তম জন্মোৎসবের শুভসূচনা করা হবে।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান