বন্দুকের নল দিয়ে জনগণের আস্থা অর্জন করা যায় না: দীপংকর

507
OLYMPUS DIGITAL CAMERA
॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারকে কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য করায় গণ সংবর্ধনা দিয়েছে জেলা আওয়ামী লীগ। রোববার সকালে জিমনেসিয়াম চত্ত্বরে এ নেতাকে গণ সংবর্ধনা দেয়া হয়।

জেলার ১০ উপজেলা থেকে আগত বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে অনুষ্ঠিত সংবর্ধনার জবাবে বক্তব্য দেওয়ার সময় সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, আমাকে কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য করায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞাতা প্রকাশ করছি। সাথে সাথে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আমাকে এমন আন্তরিক সংবর্ধনা প্রদান করায় আমি সিক্ত, আনন্দিত এবং উৎফুল্ল।

দীপংকর তালুকদার বলেন, আজকের এই বিশাল সমাবেশ প্রমাণ করে রাঙামাটি আওয়ামী লীগে আবার প্রাণ চাঞ্চল্য ফিরে পেয়েছে। এখন আমাদের প্রধান কাজ হচ্ছে অত্র অঞ্চলের গণ মানুষের দাবি অবৈধ অস্ত্র উদ্ধারে কর্তৃপক্ষকে সজাগ করা। কারণ অবৈধ অস্ত্রের কারণেই পাহাড়ের শান্তি নষ্ট হচ্ছে এবং উন্নয়ন ব্যাহত হচ্ছে। পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধার করা হলে পার্বত্যঞ্চল পর্যটন বান্ধব ও শান্তির অঞ্চল হিসাবে গড়ে উঠবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

OLYMPUS DIGITAL CAMERA

তিনি বলেন, বন্দুকের নল দিয়ে জণগণকে ভয় দেখানো যায় আস্থা অর্জন করা যায় না। আস্থা অর্জন করতে হলে জনগণের উন্নয়নে কাজ করতে হবে।

জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দীনের সভাতিত্বে সংবর্ধনা সভায় এসময় বক্তব্য রাখেন, জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর, যুগ্ম সম্পাদক জসিম উদ্দীন বাবুল, বরকল আওয়ামী লীগ নেতা সন্তোষ কুমার চাকমা ও সাংগঠনিক সম্পাদক জমির উদ্দীন।

এসময় উপস্থিত ছিলেন, জেলা আ.লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক অভয় প্রকাশ চাকমা, তথ্য ও প্রচার বিষয়ক সম্পাদক মমতাজ উদ্দীন,পৌর মেয়র আকবর হোসেন চৌধুরীসহ জেলা ও উপজেলা আওয়ামীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ,কৃষকলীগের নেতৃবৃন্দ।

কেন্দ্রীয় সভায় যোগদানশেষে রোববার সকালে দীপংকর তালুকদার ফিরে এসে প্রথমে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দীপংকর তালুকদারকে জেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কাউখালী উপজেলার রাবার বাগান এলাকায় গিয়ে ফুলেল শুভেচ্ছাসহ বরণ করে নেন। পরে বিশাল শোভাযাত্রসহ তাকে নিয়ে পুরো শহরে জনতার উদ্দেশ্যে শুভেচ্ছা জানান তিনি।

বক্তব্যে দীপংকর তালুকদার আরো বলেন, একটি দল অগণতান্ত্রিক উপায়ে বন্দুকের মুখে জনগণের ভোট ডাকাতি করেছে। তিনি এসময় হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, আওয়ামীলীগ যদি ভোট ডাকাতি করে তাহলে এ ডাকাতি ঠেকানো কারও সাধ্য নাই। কিন্তু আওয়ামীলীগ জণগণের প্রকৃতি ভোটে বিশ্বাসী।

এসময় তিনি নেতা-কর্মীদের উদ্দেশ্য বলেন, আমরা ভোট ডাকাতি করবো না কিন্তু ভোট ডাকাতি প্রতিরোধ করবো। এজন্য আমাদের আগে অবৈধ অস্ত্রধারীদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ পার্বত্যঞ্চল থেকে যদি অবৈধ অস্ত্র উদ্ধার করা যায় তাহলে সমৃদ্ধিশালী অঞ্চলে পরিগণিত হবে এ পার্বত্য চট্টগ্রাম।

কেন্দ্রীয় এ নেতা দু:খ প্রকাশ করে বলেন, বিলাইছড়ি উপজেলার উজ্জ্বল তঞ্চাঙ্গ্যাকে যারা মারপিট করেছে তারা ভাল কাজ করেনি। ভবিষ্যতে এ ধরণের কাজ করলে সমুচিত জবাব দেয়া হবে।