বরকলের শিক্ষক কামরুল আইসিটি এম্বাসেডর নির্বাচিত

328

॥ স্টাফ রিপোর্টার ॥
আইসিটি রাঙামাটি জেলা এম্বাসেডর নির্বাচিত হলেন বরকল উপজেলার সহকারী শিক্ষক মোঃ কামরুল হাছান। তিনি উপজেলার দক্ষিণ বরুনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। আইসিটিতে তার অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এম্বাসেডর নির্বাচিত করা হয়। গত বছরের সহকারী শিক্ষক ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন তিনি।

তিনি বরকল উপজেলার একজন আলোকিত শিক্ষক। করোনার প্রকোপ শুরু হলে বন্ধ হয়ে যায় সকল শিক্ষা প্রতিষ্ঠান। শিশুদের নিয়ে পড়াশুনা নিয়ে ভাবতে হয় নতুন করে। নতুন ভাবনায় শিশুদের পড়াশুনার মধ্যে রাখতে বাংলাদেশের অন্যান্য জেলার মত রাঙামাটি জেলার অনলাইন স্কুল প্রতিষ্ঠা করা হয়।  ফাউন্ডার ০২ জন এডমিনের তিনিও একজন। রাঙামাটি অনলাইন স্কুল, ঘরে বসে শিখি, পিইসিই অনলাইন স্কুল, বাংলাদেশ অনলাইন প্রাইমারী স্কুল, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক, দিনাজপুর অনলাইন প্রাইমারী স্কুল সহ বাংলাদেশের জনপ্রিয় প্রায় সবগুলো অনলাইন স্কুলে ক্লাস নিয়েছেন। আইসিটি জ্ঞান সম্পন্ন এই শিক্ষক শুধু নিজেই নন, সমন্বিত প্রচেষ্টায় জাগ্রত করে তুলেছেন জেলার ১০ উপজেলার শিক্ষকদের।

আইসিটি প্রশিক্ষণ নেই এমন অনেক শিক্ষকদের নিয়ে তিনি নিজ উদ্যোগে শিক্ষক বাতায়নে অন্তর্ভূক্তকরণ সহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন, ভিডিও এডিটিং এবং ক্লাস টেলিকাস্ট শিখিয়েছেন ও সহযোগিতা করে যাচ্ছেন। রাঙামাটি অনলাইন স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে রাঙামাটি জেলার শিক্ষকরা অনলাইনে সারা বাংলার সাথে যুক্ত এবং আলো ছড়াচ্ছেন আগামি প্রজন্মের পথ প্রদর্শনে।

শিক্ষক কামরুল হাছান তাঁর অনুভুতির কথা বলতে গিয়ে বলেন অনেকদিনের একটি ইচ্ছে পূরণ হলো এই প্রাপ্তির মধ্য দিয়ে কাজের উদ্যোম আরো বেড়ে গেল বহুগুনে।

২০১৯ সালের শেষ দিকে আইসিটি প্রশিক্ষণ সম্পন্ন করে কাজ করা শুরু করি অনেক প্রতিকুলতা প্রতিবন্ধকতা পেড়িয়ে আমি এই স্বীকৃতি পেয়েছি। কৃতজ্ঞতা জেলা প্রাথমিক শিক্ষা অফিস- রাঙামাটি, এটুআই, যাঁরা আমায় সহযোগিতা করেছেন ও শিখিয়েছেন সকলের প্রতি। কাজকরে যেতে চাই শিক্ষায় এটুআইয়ের সাথে নিজের সেরা টুকু দিয়ে।