বরকলে প্রথম ক্রিয়েটিভ গণিত উৎসব ও বইমেলা অনুষ্ঠিত

88

|| স্টাফ রিপোর্টার ||

“গণিতে নেই ভয়, চর্চায় হবে জয়” স্লোগানে রাঙামাটি পার্বত্য জেলার বরকল উপজেলায় ক্রিয়েটিভ সাইন্স সোসাইটির (সিএসএস) এর উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ক্রিয়েটিভ গণিত উৎসব। বৃহস্পতিবার গণিত উৎসবটি বরকল সদরের তিনটি প্রতিষ্ঠান- বরকল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বরকল সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, বরকল রাগীব রাবেয়া কলেজে একযোগে অনুষ্ঠিত হয়।

এবিষয়ে ক্রিয়েটিভ সাইন্স সোসাইটির প্রতিষ্ঠাতা মাহমুদ আব্বাস বলেন, আমরা জানি আমাদের এ অঞ্চলেও অনেক সম্ভাবনাময়ী তরুন আছে। তাদের একটু নার্সিং করা দরকার। তাদেরকে যদি গণিত এবং ইংরেজি শিখিয়ে দেওয়া যায়। তাহলে তাদেরকে পৃথিবীর কোথাও আটকে রাখা সম্ভব নয়। ক্রিয়েটিভ গণিত উৎসব তারই ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র। সহ-প্রতিষ্ঠাতা শহিদুজ্জামান রাকিব বলেন, রাঙামাটির গহীনে শহরের শিক্ষার্থীদের মাঝে সুযোগ সুবিধা পৌঁছে দেওয়ার জন্য এটা আমাদের ছোট একটা প্রচেষ্ঠা, যা স্থানীয় জনগণ, জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তা পেলে আমাদের এই কার্যক্রম আরো বেশি ফলপ্রসূ হবে।

ক্রিয়েটিভ সাইন্স সোসাইটির কো-অর্ডিনেটর মার্সি চাকমা মনে করেন, সিএসএস এর মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজের মেধাকে সবার সামনে তুলে ধরতে পারবে। বিভিন্ন স্কুল কলেজ আয়োজিত অনুষ্ঠান পরিলক্ষণ করে স্কুল-কলেজ প্রধানরা আনন্দ প্রকাশ করেন এবং এমন আয়োজন বারংবার চান তারা।