বর্ণাঢ্য আয়োজনে রাঙামাটিতে গণপ্রকৌশল দিবস উদযাপন

235

 

॥ স্টাফ রিপোর্টার ॥

নানা কর্মসূচির মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে রাঙামাটিতে গণপ্রকৌশল দিবস এবং ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ’র (আইডিইবি) ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে রাঙামাটির প্রকৌশলীরা। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘উন্নয়নের জন্য উদ্ভাবন এবং উদ্যোক্তা নীতি’।

৮ নভেম্বর (বুধবার) সকালে দিবসটি ঘিরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে আইডিবি। শোভাযাত্রাশেষে  ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর রাঙামাটি কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সেখানে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়।

আইডিইবি রাঙামাটি জেলা শাখার অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন আইডিইবি রাঙামাটি জেলা শাখার সভাপতি প্রকৌশলী নিরঞ্জন নাথ, আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আইডিইবি রাঙাামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ মো: জামাল উদ্দীন। আইডিইবি সদস্য প্রকৌশলী মো: জাফর আহমদ খানের সঞ্চলনায় এতে বক্তব্য রাখেন রাঙাামাটি সিএইচটি পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী চিত্ত রঞ্জন চাকমা ও রাঙাামটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. জিয়াউল করিম।

প্রকৌশলীরা তাদের বক্তব্যে বলেন, দেশের আজকের উত্তরণ অগ্রগতি এবং অবকাঠামোগত উন্নয়নে ডিপ্লোমা প্রকৌশলীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাই ডিপ্লোমা প্রকৌশলীরা দেশের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ, দেশের উন্নয়নে তাদের ভূমিকা অনস্বীকার্য। আইডিইবি প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রেখে চলেছে। পাশাপাশি এটি ডিপ্লোমা প্রকৌশলীদের স্বার্থ ও অধিকার আদায়ের লক্ষ্যে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। ডিপ্লোমা প্রকৌশলীরা এখনো অবদমিত অবস্থায় রয়েছে। অনেক প্রতিষ্ঠানেই নিয়োগসহ নানান কর্মকান্ডে তাদেরকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা চলে। এই ধরণের মানসিকতা থেকে বের হয়ে আসার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, দেশ ও নিজ প্রতিষ্ঠানের স্বার্থে কাজ করতে গিয়ে ডিপ্লোমা প্রকৌশলীরা দেশের বিভিন্ন প্রান্তে হামলার শিকার হচ্ছে। আজ অব্দি সংগঠিত প্রতিটি হামলা ও নির্যাতনের সুষ্ঠু বিচার সাপেক্ষে প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান বক্তারা।

আলোচনা সভায় আইডিইবি রাঙামাটি জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবু বকার হাওলাদার, সাংগঠনিক সম্পাদক হাসান মো. নোমান, সাহিত্য সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক তমু খীসা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর রাঙামাটি উপজেলার উপজেলা প্রকৌশলী (অবঃ) মো. নাজিম উদ্দীন, রাঙামাটি পৌরসভার সহকারী প্রকৌশলী প্রবীর দাশসহ রাঙামাটির বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলী, আইডিইবি সদস্য প্রকৌশলী ও ডিপ্লোমা ও কারিগরি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।