বর্ষীয়ান ও শিক্ষক বিবেকানন্দ চাকমার সাপ্তাহিক ক্রিয়া সম্পন্ন

488

॥ স্টাফ রিপোর্টর ॥
বরকল উপজেলার বর্ষীয়ান ও গুণী শিক্ষক বিবেকানন্দ চাকমার সাপ্তাহিক ক্রিয়া সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার সুবলং ইউনিয়নের চাপখিয়াছড়া গ্রামের নিজ বাড়িতে বুদ্ধমুর্তি দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজার প্রদীপ দান, আকাশ প্রদীপ দান, পিন্ডপানীয় দানসহ বিভিন্ন দানানুষ্ঠানের মাধ্যমে প্রয়াতের সদগতি কামনা করেন পরিবারে সদস্যবৃন্দ, তার ছাত্র-ছাত্রী, অভিভাবকবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক মন্ডলী, আত্মীয়-স্বজন ও এলাকাবাসী।

প্রয়াতের জামাতা দিনাজপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শচীন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে বর্ষীয়ান ও গুণী এ শিক্ষকের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন শিক্ষক সাধন চন্দ্র চাকমা, মোনঘরের নির্বাহী পরিচালক অশোক কুমার চাকমা, ছাত্র-ছাত্রী অভিভাবক ও এলাকাবাসীর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন বরকল প্রেসক্লাবের সভাপতি বিহারী চাকমা।  অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন সমরেন্দ্র লাল চাকমা।

সাপ্তাহিক ক্রিয়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. কাঞ্চন বিকাশ চাকমা, একই বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বসুমিত্র চাকমাসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে স্মৃতিচারণমুলক বক্তব্যে বক্তারা বলেন- শিক্ষক বিবেকানন্দ চাকমা ছিলেন একজন সৎ, দক্ষ, ভদ্র, মানব হিতৈষী ও মানবসেবায় নিবেদিতপ্রাণ মানুষ।  তিনি অনেক বড় বড় চাকুরির সুযোগ পেয়েও সমাজ সেবাকে প্রাধান্য দিয়ে শিক্ষকতা পেশাকে বেছে নিয়েছিলেন। সুদীর্ঘ শিক্ষকতা জীবনে সততা, ন্যায় পরায়ণতা, মানবিকতার শিক্ষা ও জ্ঞান দান করে গেছেন নিরলসভাবে। একজন মহানুভব মহাপ্রাণ মানুষ হিসেবে পশ্চাৎপদ- অনগ্রসর অবহেলিত শুকরছড়ি গ্রামের মানুষকে শিক্ষার আলো দান করতে জীবনভর এই গ্রামেই শিক্ষকতা করে গেছেন।  দরদী ও আপনজন হিসেবে সুখে-দুঃখে, আপদে-বিপদে সর্বদা গ্রামবাসীর পাশে থেকেছেন।  উল্লেখ্য গত ৩০ ডিসেম্বর বুধবার দুপুরে ৭২ বছর বয়সে বর্ষীয়ান এ গুণী শিক্ষক পরলোক গমণ করেন।