বান্দরবানে ইটভাটার ম্যানেজার অপহরণ ॥ এলাকাবাসীর চেষ্টায় উদ্ধার

61

॥ বান্দরবান প্রতিনিধি ॥

বান্দরবানের ক্যায়ামলং এলাকা থেকে অপহৃত ইট ভাটার ম্যানেজার মোহাম্মদ ইউসুফকে পাড়াবাসীর তৎপরতায় ছেড়ে দিতে বাধ্য হয়েছে সন্ত্রাসীরা। বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে সোনাইঝিড়ি পাহাড়ি এলাকা থেকে ম্যানেজারকে উদ্ধার করা হয়। এসময় মংক্যচিং মারমা (২৩) নামে অপহরণকারীদের মধ্যে একজনকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে এলাকাবাসি। পরে আরও দুইজনকে অস্ত্রসহ আটক করে সেনাবাহিনী।

জানা গেছে, মঙ্গলবার রাত আনুমানিক ৯ টার দিকে একদল সশস্ত্র সন্ত্রাসী সদর উপজেলার ক্যায়ামলং এলাকায় মকসুদ কোম্পানির ইট ভাটায় হানা দিয়ে ম্যানেজার মোহাম্মদ ইউসুফকে ধরে নিয়ে যায়। রাতেই বিষয়টি স্থানীয়রা পুলিশ ও সেনাবাহিনীকে জানানোর পাশাপাশি এলাকাবাসী সংঘবদ্ধ হয়ে রাতেই পাহাড় ঘিরে রেখে তাকে নানা জায়গায় খুঁজতে থাকে।

বুধবার সকালে ১১টার দিকে আপহরণকারীদের মধ্যে একজনে নাস্তা নেওয়ার জন্য পাহাড় থেকে নেমে আসলে স্থানীয়রা ধাওয়া করে তাকে ধরে ফেলে। তার দেওয়া তথ্যের ভিত্তিতে স্থানীয়রা পাহাড়ে ওঠতে শুরু করলে সন্ত্রাসীরা টের পেয়ে ম্যানেজারকে ছেড়ে দিয়ে পালানোর চেষ্টা করে। পরে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থলে গিয়ে নানা জায়গায় অভিযান চালিয়ে অস্ত্র ও বিভিন্ন সরঞ্জামসহ আরো ২ সন্ত্রাসীকে আটক করে।

ইট ভাটার মালিক মকসুদ কোম্পানি জানিয়েছেন, খবর পাওয়ার পর রাতেই বিভিন্ন জায়গায় খোঁজ করা হলেও ম্যানেজারকে খুঁজে পাওয়া যায়নি। পরে সকালে তিনি উদ্ধার হন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মংপু মারমা জানিয়েছেন, সোনাইছড়ি পাহাড়ি এলাক্রায় সন্ত্রাসীরা অবস্থান নিয়েছে এমন খবর এলাকাবাসী সেখানে অভিযানে নামে। একজন ধরা প[ড়ার পর এলাকাবাসীর শক্ত অবস্থান টের পেয়ে সন্ত্রাসীরা পালানোর চেষ্টা করে এই সুযোগে ম্যানেজার মো. ইউসুফ পাহাড় থেকে নেমে আসে।
বান্দরবান সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আলমগীর জানিয়েছেন, এলাকাবাসী, পুলিশ এবং সেনাবাহিনীর প্রচেষ্টায় ম্যানেজারকে উদ্ধার করা হয়েছে।