বিপুল সংখ্যক লোক সমাগমের প্রস্তুতি> অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে আজ সচেতন নাগরিক সমাজের বিক্ষোভ

471

 

॥ মোহাম্মদ সোলায়মান ॥ পার্বত্য চট্টগ্রাম এলাকা থেকে অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ বাহিনীর অভিযান এবং সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধের দাবিতে আজ বৃহস্পতিবার রাঙামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে সচেতন নাগরিক সমাজ। সকাল ৯টায় রাঙামাটি পৌরসভা চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কোর্ট বিল্ডিং এলাকার নিউ মার্কেট চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হবে।

নাগরিক সমাজের ব্যানারে অনুষ্ঠেয় এ কর্মসূচির নেতৃত্বে থাকছে জেলা আওয়ামী লীগে। এই বিক্ষোভ কর্মসূচি সফল করতে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। সমাবেশের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যায় শহরের তিনটি পয়েন্টে পথসভা করেছে জেলা আওয়ামী লীগ। এসব পথ সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পার্বত্য মন্ত্রী দীপংকর তালুকদার আজকের বিক্ষোভ মিছিল ও সমাবেশে দলমত নির্বিশেষে সর্বস্তরের পার্বত্যবাসীকে যোগ দেয়ার আহবান জানান। কর্মসূচি পালনে প্রচারণার অংশ হিসেব এক সপ্তাহ আগ থেকেই জেলা জুড়ে পোস্টার, মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সমাবেশে অন্তত ৫০ হাজার লোক সমাগমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সচেতন নাগরিক সমাজের ব্যানারে বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিবে বিভিন্ন সামাজিক, ব্যবসায়িক ও শ্রমিক সংগঠন। এ ছাড়াও জেলার ১০ উপজেলার লোকজন সমাবেশে যোগ দিবে বলে আশা করেছে দলীয় সূত্রগুলো।

পার্বত্যবাসীর দীর্ঘ দিনের দাবি অবৈধ অস্ত্র উদ্ধার ও চাঁদাবাজি বন্ধ করতে পার্বত্য চট্টগ্রামে যৌথ বাহিনীর অভিযান পরিচালনা করা। এ দাবিতে সচেতন নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত আজকের বিক্ষোভ মিছিল ও সমাবেশ জেলার সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। সরকারদল আওয়ামীলীগের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ এ কর্মসূচি অংশ নিবেন বলে ধারণা করা হচ্ছে। এদিকে আজকের কর্মসুচিকে সামনে রেখে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে পুলিশ।