বিলাইছড়িতে সরকারি-বেসরকারি উদ্যোগে নিরাপদ মাতৃত্ব এগুচ্ছে

56

॥ স্টাফ রিপোর্টার ॥
বিলাইছড়ি উপজেলার প্রত্যন্ত পাহাড়ি এলাকার মা ও নবজাতকের চিকিৎসা সেবা নিশ্চিত করতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিশেষ করে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী চিকিৎসকের তত্বাবধানে গর্ভবতী মায়েদের নরম্যাল ডেলিভারি করা হচ্ছে।

বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পাশাপশি বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীণ হীলের সূযের্র হাসি ক্লিনিকও মা ও শিশুদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। বিলাইছড়িতে নিরাপদ মাতৃত্ব এগিয়ে নিচ্ছে সরকারি-বেসরকারি উদ্যোগ ।

রাঙামাটি জেলা ডেপুটি সিভিল সার্জন ডাঃ নীতিশ চাকমা বুধবার বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স এবং সুর্যের হাসি ক্লিনিক পরিদর্শনে গেলে বিলাইছড়ি উপজেলায় বর্তমান মা ও শিশু এবং প্রজনন স্বাস্থ্য সেবার অবস্থা সম্পকে উপরোক্ত বিষয়ে তাকে অবহিত করা হয়। এ সময় গ্রীনহিলের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা প্রাক্তন সিভিল সার্জন ডাঃ উদয় শংকর দেওয়ান, বিলাইছড়ি ইউএইচএফপিও ডা রশ্মি চাকমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ডেপুটি সিভিল সার্জন বিলাইছড়ির স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান গুলোর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন এবং বিলাইছড়ির পাহাড়ের প্রত্যন্ত এলাকার মা ও শিশুসহ সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আরো বেশি তৎপর হওয়ার নির্দেশনা দেন।

বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা রশ্মি চাকমা জানান, বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসবসহ মা ও নবজাতকের জন্য উন্নত চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি জানান, গত ১৮ অক্টোবর বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে ডাঃ হালিমা আক্তার এর তত্বাবধানে সিনিয়র স্টাফ নার্স আহং পাংখোয়া একজন গর্ভবতী মায়ের সুষ্ঠু ও সুচারুভাবে নরম্যাল ডেলিভারির মাধ্যমে বাচ্চা প্রসব করান।

মা ও বাচ্চা দু’জনেই সুস্থ আছেন জানিয়ে তিনি বলেন, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক ডেলিভারির কোন বিকল্প নেই। গত ১৮ অক্টোবর বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নরম্যাল ডেলিভারির মাধ্যমে ভূমিষ্ট হওয়া এ নবজাতক ও তার মায়ের জন্য শুভেচ্ছাস্বরূপ বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে একটি শুভেচ্ছা প্যাকেজ প্রদান করা হয়।

সেই প্যাকেজে অ্যান্টিবায়োটিক,প্যারাসিটামল, ১ মাসের আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন ওষুধ দেওয়া হয়। তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা নিয়ে মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু রোধ করতে প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করার উপর গুরুত্বরোপ করেন এবং সাধারণ মানুষের সহযোগিতা কামনা করেন ।