ভক্তি ও শ্রদ্ধায় নানা কর্মসূচির মধ্য দিয়ে রাঙামাটিতে জাতীয় শোক দিবস পালন

476

॥ রাঙামাটি রিপোর্ট ॥

শ্রদ্ধা ভক্তি আর জাতির পিতার জীবনচরিত নিয়ে আলোচনাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ভাব গাম্ভির্যপূর্ণ পরিবেশে রাঙামাটিতে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটিতে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগসহ নানা প্রতিষ্ঠান ও সংগঠনের ব্যনারে পালিত কর্মসূচির মধ্যে ছিল কোরআন খতম, শোকর‌্যালী, আলোচনা সভা, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্প স্তবক অর্পণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, জাতীর জনকের জীবনালেখ্যের উপর ভিত্তি করে প্রামান্য চিত্র প্রদর্শনী হামদ নাত, ক্কেরাত ও আবৃত্তি প্রতিযোগীতার পুরষ্কার বিতরণ।

এসব কর্মসূচির পাশাপাশি জেলা প্রশাসনের উদ্যোগে ‘জাতির জনকের জীবন ও কীর্তির উপর আলোচনা সভার মধ্য দিয়ে জেলা প্রশাসন ঘোষিত পক্ষকাল ব্যপী অনুষ্ঠানমালা শেষ হয়। দিবসটি ঘিরে বিস্তারিত কর্মসূচী পালন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, জেলা ও দায়রা জজ আদালত-আইনজীবিগণ, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহাযোগী সংগঠনসমূহ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

শোকাবহ এই দিনটির শুরুতেই মঙ্গলবার সকালে রাঙামাটি সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। পরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুারালে শ্রদ্ধা জ্ঞাপন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। পরে বোর্ডের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রমা রানী রায়’সহ মন্ত্রণালয় এবং বোর্ডের কর্মকর্তারা উক্ত শোক সভায় বক্তব্য রাখেন।

বেলা দশটার সময় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের নেতৃত্বে অনুষ্ঠিত হয় শোক র‌্যালী। এতে রাঙামাটির বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তা, রাজনীতিবিদ, শিক্ষক ও ছাত্র-ছাত্রীগন অংশ নেন। পরে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

অপরদিকে শোক দিবস উপলক্ষে রাঙামাটি জেলা ও দায়রা জজ মোহাম্মদ কাওসারের নেতৃত্বে আদালত চত্বরে বিচারক ও আইনজীবিদের অংশ গ্রহণে শোক র‌্যালী বের করা হয়। এর আগে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের রূহের মাগফেরাত কামনায় কোরআন খতম ও বিশেষ মোনাজাত করা হয়। এতে বিজ্ঞ জেলা জেলা ও দায়রা জজ, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সামস উদ্দিন খালেদ, যুগ্ম জেলা জজ মোঃ আজিজুল হক, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট কাজী মোহাম্মদ মহসেন, রাঙামাটিতে নিযুক্ত সরকারি পিপি মোঃ রফিকুল ইসলামসহ জেলা আইনজীবি সমিতির নেতৃবৃন্দ ও আদালতের কর্মকর্তা-কর্মচারিগণ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এসময় র‌্যালী শেষে জেলা ও দায়রা জজ মোহাম্মদ কাওসারের নেতৃতে আদালত চত্বরে অস্থায়ীভাবে রাখা জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।

এদিকে, রাঙামাটি জেলা আওয়ামীলীগ এর উদ্যোগে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত বিনামূল্যে চিকিৎসা সেবা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।কর্মসূচীর উদ্বোধন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।