ভয়াবহ আগুনে চরম ক্ষতিতে রাঙামাটির প্রসিদ্ধ সুবলং বাজার

349

॥ মাসুদ পারভেজ নির্জন ॥
ভয়াবহ আগুনের কবলে পড়েছে রাঙামাটির প্রসিদ্ধ সুবলং বাজার। ঝর্ণার জন্য বিখ্যাত বরকল উপজেলাধীন সুবলং বাজারে রোববার বিকেল চারটার সময় আগুনের সূত্রপাত ঘটে। বাজারের বেশির ভাগ দোকান কাঁচা হওয়ায় বৃষ্টিভেজা দিনেও মুহুর্তের মধ্যে চারপাশে আগুন ছড়িয়ে পড়ে। এতে বাজারের বেশির ভাগ দোকান ও বসত ঘর পুড়ে যায়।

প্রাথমিক তথ্যে জানা গেছে আগুনে বাজারের অন্তত: ২৮ টি দোকান ও দোকান সংলগ্ন বাড়ি, এবং ০৮ টি আলাদা বসতবাড়ি সম্পুর্ন পুড়ে যায়। যার মধ্যে শুভলং ইউনিয়ন পরিষদের তথ্য অফিস, ফরেস্ট এর আবাসিক ভবন, হোটেল, মুদি দোকান, ওষুধের দোকান সহ বিভিন্ন দোকান এবং দোকান সংলগ্ন বসতবাড়ি সম্পুর্ন পুড়ে যায়। স্থানীয় তথ্যানুযায়ী এতে আনুমানিক দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে।

আগুন ছড়িয়ে পড়ার সাথে সাথে সুবলং আর্মি ক্যাম্পের সদস্যরা স্থানীয়দের সহায়তা নিয়ে আগুন নেভানোর চেষ্টা চালায়। এ সময় ২০ বীর জোনের আওতাধীন শুভলং আর্মি ক্যাম্প হতে তৎক্ষনাৎ সেনাবাহিনীর এবং আনসারের অধিকাংশ সদস্য ঘটনাস্থলে উপস্থিত হয় এবং আগুন নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়। পরে রাঙ্গামাটি  সদর হতে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

উষাময় চাকমা নামক জনৈক ব্যক্তির বাড়ির রান্নার চুলার আগুন হতে আগুনের সুত্রপাত ঘটে বলে স্থানীয় সুত্রে জানা যায়। জুড়াছড়ি জোন কমান্ডার লেঃ কর্ণেল তানভির, রাঙ্গামাটি সদর জোন কমান্ডার লেঃ কর্ণেল রফিকুল ইসলাম, ৩০৫ পদাতিক ব্রিগেডের  বিএ মেজর মাহবুব শুভলং আর্মি ক্যাম্প কমান্ডার মেজর রাজ্জাক অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন।

প্রসঙ্গত: রাঙামাটির বরকল উপজেলাটি কাপ্তাই হ্রদ ঘিরে গড়ে উঠেছে এবং এই উপজেলাটি দূর্গম এলাকা। জেলা সদরের সাথে নৌ-পথেই একমাত্র যোগাযোগের প্রধানমাধ্যম। এই এলাকায় কোন ফায়ার স্টেশন নেই।