মন্ত্রীর আশ্বাসে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলন স্থগিত

266

map

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বুধবার তাদের দাবি নিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এর সাথে সাক্ষাৎ করেন। এসময় মন্ত্রী তাদের স্থায়ী ক্যাম্পস নির্মাণে আশু পদক্ষেপ গ্রহণের বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করবেন বলে আশ্বাস দেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভিসিও বিষয়টি নিয়ে যথাশীঘ্র সম্ভব উপর মহলে যোগাযোগাযোগ করা প্রতিশ্রতি দেন বলে জানায় শিক্ষার্থীরা । এসব আশ্বাসে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনায় রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলন সাময়িক ভাবে স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা। বুধবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ১৫ জানুয়ারীর মধ্যে স্থায়ী ক্যাম্পাসের জন্য ভূমি অধিগ্রহণের কাজ শেষ করার দাবি জানান তারা।

এছাড়া উপচার্যের প্রতিশ্রুতিনুযায়ী প্রতি সেমিস্টার চার মাসের মধ্যে শেষ করা এবং সে অনুযায়ী ক্যালেন্ডার তৈরি করা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য প্রয়োজনীয় ল্যাব, রিডিং রুম, বিশ্ববিদ্যালয়ে ওয়াই-ফাই জোন, শিক্ষার্থীদের জন্য আসবাবপত্রসহ নৈশ প্রহরীর দাবি জানানো হয়।

পরিক্ষা এবং ক্লাস বর্জন করে ২৮ নভেম্বর থেকে অস্থায়ী প্রশাসনিক ভবনের সামনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবস্থান ধর্মঘট পালন করে আসছে রাবিপ্রবির শিক্ষার্থীরা। এর আগে ২৪ নভেম্বর তারা দাবি আদায়ে ভিসিকে অবরুদ্ধ করেন। এ ছাড়া রোববার জেলা প্রশাসন প্রাঙ্গনে অনুষ্ঠিত সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে স্থায়ী ক্যম্পাসের দাবিতে মানবন্ধনে শিক্ষার্থীরা এ ধর্মঘটের ডাক দেয়।
শিক্ষার্থীদের দাবি এক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের দু’টি বিভাগের শিক্ষার্থীরা অস্থায়ী ক্যম্পাসে নানা সমস্যার মধ্যে শ্রেণী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এর মধ্যে ক্যাম্পাস সংলঘœ এলাকায় শিক্ষক-শিক্ষার্থীদের উপর দুর্বৃত্তদের হামলা ও রাস্তা-ঘাটে ছাত্রীদের ইভটিজিংয়ের শিকার হতে হয় বলে তারা জানান।