মহান শহিদ দিবস ঘিরে শিশু একাডেমির নানা আয়োজন

196

॥ সংবাদ বিজ্ঞপ্তি ॥

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’২২ উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি, রাঙামাটি পার্বত্য জেলা কার্যালয় কর্তৃক আগামী ১৯ ও ২১ ফেব্রুয়ারি ২০২২ তারিখ দুইদিন ব্যাপি সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে একাডেমি মিলনায়তনে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা। ১৯/০২/২০২২ সকাল ১০-০০টায় শিশু-কিশোরদের চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, ২১/০২/২০২২ তারিখ সকাল ৭-০০টায় প্রভাতফেরী ও শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সন্ধ্যা ৬টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রতিযোগিতার নিয়মাবলী নিম্মরূপ ঃ

১। চিত্রাংকন প্রতিযোগিতাঃ ‘‘ক’’ বিভাগঃ নার্সারী হতে ৪র্থ শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ, বিষয়ঃ ইচ্ছামত। ‘‘খ’’ বিভাগঃ ৫ম শ্রেণি হতে ৭ম শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ, বিষয়ঃ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। ‘‘গ’’ বিভাগঃ ৮ম শ্রেণি হতে ১০ম শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রবৃন্দ, বিষয়ঃ ভাষা আন্দোলন। মাধ্যমঃ জলরং/প্যাস্টল রং

২। সুন্দর হাতের লেখাঃ ‘‘ক’’ বিভাগঃ নার্সারী হতে ৩য় শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ। ‘‘খ’’ বিভাগঃ ৪র্থ শ্রেণি হতে ৫ম শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ।

৩। রচনা প্রতিযোগিতাঃ ‘‘ক’’ বিভাগঃ ৫ম শ্রেণি হতে ৭ম শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ, বিষয়- ১৯৫২ সালের ভাষা আন্দোলন। ‘‘খ’’ বিভাগঃ ৮ম শ্রেণী হতে ১০ম শ্রেণি এবং সমমানের ছাত্র/ছাত্রীবৃন্দ, বিষয়- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য।

বিঃদ্রঃ চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক শিশুরা বাড়ি থেকে রচনা লিখে আগামী ১৮ ফেব্রুয়ারি ২০২২ ইং বিকাল ৫টার মধ্যে শিশু একাডেমিতে জমা দিতে হবে। রচনা লেখার উপরের কর্ণারে প্রতিযোগির নাম, পিতা/মাতার নাম, স্কুলের নাম, শ্রেণি, বিভাগ ও মোবাইল নম্বর সুষ্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

শিশু-কিশোরদের স্বশরীরে চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা স্বাস্থ্যবিধি মেনে শিশু একাডেমিতে অনুষ্ঠিত হবে। কাগজ একাডেমি থেকে সরবরাহ করা হবে এবং অন্যান্য সরঞ্জামাদি প্রতিযোগীদের সঙ্গে আনতে হবে। উক্ত প্রতিযোগিতায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও অংশগ্রহণ করতে পারবে।

অতএব, অনুগ্রহ পূর্বক আগামী ১৮/০২/২২ তারিখ লিখিত রচনা বিকাল ৫টার মধ্যে জমা দেওয়া ও ১৯/০২/২০২২ তারিখে আপনার প্রতিষ্ঠানের আগ্রহী ছাত্র/ছাত্রীদের বর্ণিত সময়ে উক্ত প্রতিযোগিতায় অংশ গ্রহণের নিমিত্তে শিশু একাডেমি মিলনায়তনে প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।