মহড়ার মধ্য দিয়ে রাঙামাটিতে ফায়ার সার্ভিস সপ্তাহের উদ্বোধন

554


॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু হয়েছে। রোববার সকালে এ দিবস উপলক্ষ্যে শহরের গুরুত্বর্পর্ণ সড়কে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে অগ্নিপ্রতিরোধ সচেতনতা বৃদ্ধিতে গাড়ি দিয়ে মহড়া প্রদর্শন করা হয়।

পরবর্তী ফায়ার সাভির্স কার্যালয়ে স্বেচ্ছাসেবকদের নিয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অগ্নিপ্রতিরোধের ব্যাপারে জনসচেতনতা বৃদ্ধিতে স্বেচ্ছাসেবকদের কাজ করার আহ্বান জানানো হয়। সভায় এসব বক্তব্য তুলে ধরেন, জেলা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. দিদারুল আলম। এসময় প্রতিষ্ঠানের ফায়ারম্যানরা, স্বেচ্ছাসেবক এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় অগ্নি প্রতিরোধ ব্যবস্থা অগ্নি নির্বাপনের চেয়ে উত্তম। আগুন ব্যহারে সাবধান হওয়ার আহ্বান জানানো হয়। সভায় জানানো হয়, রান্নার পরে গ্যাসের চুলা কিংবা চুলার আগুন নিভিয়ে রাখার পরামর্শ প্রদান করা হয়। এছাড়া সভায় আরও বলা হয়, ছোট ছেলে-মেয়েরা যাতে আগুন নিয়ে খেলা না করে সেদিক খেয়াল রাখার পরামর্শ প্রদান করা হয়।

অগ্নি প্রতিরোধের জানানো হয় ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক সরঞ্জামাদি পরিহার, হকার্স মার্কেট,কাঁচা বাজার ও বস্তি এলাকায় অগ্নিনির্বাপক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানানো হয়। এদিকে সভায় ভূমি কম্পের সময় মাথা ঠান্ডা রেখে গুরুত্বপূর্ণ প্রদক্ষেপ নিতে বলা হয়েছে।

সভায় জানানো হয়, ভূমি কম্পের সময় ভবন থেকে দ্রুত গতিতে সতর্ক ভাবে বেরিয়ে পড়া, ভবন থেকে বের হতে না পারলে ভবনের কলামের নিচে আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে। রোববার শুরু হওয়া এ সিভিল ডিফেন্স সপ্তাহ আগামী ২১