‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপনে এটুআই প্রতিনিধিদের চেয়ারম্যানের সাথে সাক্ষাৎ

50

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটি পার্বত্য জেলার বিদ্যালয়সমূহে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপনের লক্ষ্যে এটুআই প্রতিনিধি দল রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা-র সাথে সাক্ষাৎ করেছেন। বৃহস্পতিবার (২২অক্টোবর) সকালে পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এ সাক্ষাৎকালে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন এটুআই ল্যাব এর হেড অব টেকনিশিয়ান ফারুক আহমেদ জুয়েল, আই ল্যাব কোঅর্ডিনেটর মোঃ লুৎফুর রহমান এবং তাওফিক রহমান

প্রতিনিধিরা জানান, ‘পাহাড়ে শিক্ষার মাধ্যমে নারী ক্ষমতায়ন ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের আওতায় এটুআই এর কারিগরী সহযোগিতায় রাঙামাটি জেলার নির্বাচিত ১০০টি বিদ্যালয়ে শিক্ষার গুণগতমান বৃদ্ধির জন্য ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ স্থাপন করা হবে। এ ক্লাসরুমগুলি স্থাপন করা হলে শিক্ষার গুণগতমান বৃদ্ধি পাবে। তারা জানান, বিভিন্ন্ বিদ্যালয়ে বিভিন্ন কোয়ালিটির শিক্ষক থাকায় শিক্ষার মানে ভিন্নতা পরিলক্ষিত হয়, এক্ষেত্রে শিক্ষা প্রদানের কনটেন্ট একইরকম থাকবে এবং এই কনটেন্টগুলো বাংলাদেশের সর্বোচ্চ কোয়ালিটির শিক্ষকদের দ্বারা তৈরি করা হবে। ফলে পাহাড়ের প্রত্যন্ত এলাকায়ও কোয়ালিটি এডুকেশন নিশ্চিত হবে। তারা আরও জানান, প্রত্যন্ত এলাকার শিক্ষার্থী এবং বিদ্যুৎ স্বল্পতার কথা মাথায় রেখে সোলার প্রযুক্তি ব্যবহার করে এই ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’গুলি তৈরি করা হবে।

চেয়ারম্যান এটুআই প্রতিনিধিদের স্বাগত জানিয়ে বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসাবে বিদ্যালয়গুলিতে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ এর মাধ্যমে শিক্ষাদান একটি যুগান্তকারী ঘটনা। বর্তমান করোনা ভাইরাসকালীন সময়েও সরকারের ডিজিটাল ধারণা অনলাইনে শিক্ষার্থীরা শিক্ষালাভ করার সুযোগ পাচ্ছে। তিনি আরও বলেন, রাঙ্গামাটি জেলার নির্বাচিত ১০০টি বিদ্যালয়ে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম” এর মাধ্যমে শিক্ষাদান সফল হলে পরবর্তীতে অন্য বিদ্যালয়গুলিতেও এ ধারণা সম্প্রসারণে পদক্ষেপ নেওয়া হবে।

সাক্ষাৎকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য অংসুই প্রু চৌধুরী, সদস্য থোয়াইচিং মারমা, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, এসআইডি-সিএইচটির ডিস্ট্রিক্ট ম্যানেজার ঔশ্বর্য চাকমা ।