মুঠোফোনসহ সকল প্রকার ইন্টারনেটের মূল্য কমানোর দাবি

441

স্টাফ রিপোর্ট- ২২ এপ্রিল ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):  মুঠোফোন ভিত্তিক ইন্টারনেটসহ সকল প্রকার ইন্টারনেটের মূল্য কমানোর দাবি জানিছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। আজ ২২ এপ্রিল শনিবার এসোসিয়েশনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

এসময় সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমান সরকার ভিশন- ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা প্রদান করে দেশের বাজারে প্রযুক্তির সম্ভার গড়ার ও প্রসার ঘটনোর যে উদ্যোগ গ্রহণ করেছেন তা যুগোপযোগী হলেও এ খাতে ভোক্তা স্বার্থ রক্ষা ও প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত না করার ফলে ও যুগোপযোগী নীতিমালা বা আইন না থাকায় প্রযুক্তি খাতের ভোক্তারা আজ চরম বিপাকে পরছেন। গ্রাহকদের পকেট থেকে হাজার হাজার কোটি টাকা সরকারের রাজস্ব আদায় ও অপারেটরদের বিরাট অংকের মুনাফা করলেও গ্রাহকদের কোন স্বার্থের কথা চিন্তা করা হয় নাই।

২০১৩ সালে দেশের ১ম থ্রি-জি প্রযুক্তি চালুর মাধ্যমে মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট চালু হয়। উন্নত বিশে^ ৫-জি চালু হলেও আমরা থ্রি-জি প্রযুক্তি আজ অবধি সকলের মাঝে ছড়িয়ে দিতে পারি নাই। ইতিমধ্যে সরকার ফোর-জি চালুর ঘোষণা দিয়েছে। বর্তমানে থ্রি-জি প্রযুক্তি সম্পন্ন হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ৩০ লক্ষ। ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ৬ কোটি ৭২ লক্ষ। এর মধ্যে মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৩১ লক্ষ। যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯৪%। যদিও বিশ^ব্যাংক ও ইন্টারনেট লাইভ স্ট্যাটাসের পরিসংখ্যান ২ কোটির কিছু বেশি। সেই হিসেবে পিছিয়ে পড়া ইন্টারনেট ব্যবহারকারী দেশের মধ্যে বাংলাদেশ ৫৪ তম। এর অন্যতম কারণ ইন্টারনেটের অতিরিক্ত দাম, সচেতনতার অভাব, দুর্বল নেটওয়ার্ক ব্যবস্থা, অপর্যাপ্ত ফাইবার অপটিক্যাল সহ সাইবার নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা সীমিত পর্যায়ে রয়েছে।

মানববন্ধনের আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক এড. আবু বক্কর সিদ্দিক, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আমানুল্লাহ মাহফুজ, গণমোর্চার আহ্বায়ক মো: মাসুম, সংগঠনের সদস্য রেজাউল করিম, আব্দুর রাজ্জাক, নূর মো: সিরাজী, আফজাল হোসেন প্রমুখ।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান