মোনঘর বিদ্যালয়ে গুণীজন সম্মাননা

387

Daily Rangamati Rangamati

॥ স্টাফ রিপোর্টার ॥ দেশের রাজনৈতিক নেতা ও বিদেশী দাতা সংস্থাদের দিকে না তাকিয়ে নিজেদের উদ্দ্যেগেই প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান মোনঘরকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রাক্তন উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান।  তিনি বলেন, বিগত ৪০বছরে কি হয়েছিল তার দিকে তাকিয়ে ভবিষ্যতে এই প্রতিষ্ঠানটিকে কিভাবে টিকিয়ে রাখা যায় এগুলো নিয়ে আমাদের চিন্তা ভাবনা করতে হবে। ভবিষ্যতে আমাদের সু-চিন্তত মতামতের মধ্যে দিয়ে এই প্রতিষ্ঠানের উন্নয়ন ঘঠাতে হবে।

শুক্রবার মোনঘর আয়োজিত গুণীজন সম্মাননা প্রদান-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে প্রাক্তন উপমন্ত্রী এ আহ্বান জানান। মোনঘর কার্যকরি কমিটির সভাপতি সুকুমার দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাগড়াছড়ি সরকারী কলেজের প্রাক্ত অধ্যক্ষ অধ্যাপক ড. সুধীন দেওয়ান, সম্মাননাপ্রাপ্ত প্রফেসার মংসানু চৌধুরী, বিশিষ্ট সঙ্গীত শিক্ষক মনোজ বাহাদুর, মোনঘরের প্রাক্তন ছাত্র ড, নিখিল চাকমা, জ্যাতি চাকমা ও বিভুতি চাকমা প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন মোনঘরের প্রাক্তন ছাত্র কৃত্তি নিশান চাকমা।

অনুষ্ঠানে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় প্রফেসার মংসানু চৌধুরী, সংস্কৃতি ও সৃজনশীলতায় বিশেষ অবদান রাখায় মনোজ বাহাদুর গুর্খা, চাকমা ভাষার বর্ণমালার সফটওয়্যার তৈরির জন্য বিভূতি চাকমা ও জ্যোতি চাকমা এবং কৃষি গবেষক হিসেবে অবদান রাখায় নিখির চাকমাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পরে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।