মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শনিবার রাঙামাটি আসছেন

56

॥ স্টাফ রিপোর্টার ॥
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি শনিবার রাঙামাটি সফরে আসছেন। চট্টগ্রাম ও রাঙামাটিতে তিনদিনের সরকারি সফরের অংশ হিসেবে শনিবার তিনি রাঙামাটিতে অবস্থান করবেন। এ সময় তিনি কাপ্তাই হ্রদে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের কার্যক্রম পরিদর্শন ছাড়াও প্রাণী সম্পদ বিভাগ এবং মৎস্য মন্ত্রণালয়ের অধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মত বিনিময় করবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব গ্রহণের পর মন্ত্রী রেজাউল করিমের এটাই প্রথম রাঙামাটি সফর। দেশে মিঠা পানির মাছের অন্যতম উৎস্য এশিয়া বিখ্যাত কৃত্রিম জলাধার কাপ্তাই হ্রদ হতে দেশের মোট মৎস্য চাহিদার অন্তত ১০ শতাংশ উৎপাদন আসে।

কাপ্তাই হ্রদের মাছ অত্যন্ত সুস্বাদু হওয়ার কারণে সারাদেশে এই হ্রদের মাছের চাহিদা ব্যাপক। কাপ্তাই হ্রদ ঘিরে পরিকল্পিত মৎস্য উৎপাদনের একাধিক প্রস্তাব বিএফডিসি এবং মন্ত্রণালয়ে জমা থাকলেও অতীতের মন্ত্রী ও কর্মকর্তাদের কেউই বিষয়গুলো গুরুত্বের সাথে না নেওয়ায় এই হ্রদ হতে মৎস্য ক্ষেত্রে কাক্সক্ষীত সুফল আসছে না।

কাগজে কলমে প্রতি বছরই আনুপাতিক হারে রাজস্ব আয় বাড়লেও এ নিয়ে নানাজনের নানা বক্তব্য রয়েছে। অভিজ্ঞজনদের মত হলো, হ্রদ ঘিরে একটি সুদুর প্রসারি পরিকল্পনা গ্রহণ করা গেলে এই হ্রদ হতেই দেশের মোট মৎস্য চাহিদার ২৫ শতাংশ উৎপাদন করা সম্ভব। তবে সে ক্ষেত্রে হ্রদ ড্রেজিংসহ খাঁচায় মৎস্য চাষের পরিকল্পনাকে গুরুত্ব দিতে হবে।

মৎস্য মন্ত্রীর একান্ত সচিব ড. আবু নাইম মোহাম্মদ আব্দুস সবুর স্বাক্ষরিত সফর কর্মসূচিতে জানানো হয়েছে, মন্ত্রী বৃহস্পতিবার চট্টগ্রাম পৌঁছবেন। সেখানে তিনি মেরিন ফিশারিজ এর কার্যক্রম, হালদা এবং বিএফডিসির কার্যক্রম পরিদর্শন ছাড়াও বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। শনিবার সকালে রাঙামাটি পৌঁছে দিনভর বিভিন্ন কর্মসূচিতে অংশ্রগ্রহণ শেষে রাঙামাটিতেই রাত্রি যাপন করবেন তিনি। রোববার সকালে মন্ত্রী রাঙামাটি ত্যাগ করার কথা রয়েছে।

দেশের একজন প্রথিত যশা আইনজীবী এবং আইনজীবীদের নেতা হিসেবে দেশে ব্যাপকভাবে পরিচিত মুক্তিযোদ্ধা এডভোকেট শ ম রেজাউল করিম এমপি আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদেই প্রথম মন্ত্রী সভার সদস্য হিসেবে যোগ দেন। শুরুর দিকে তিনি পূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করলেও পরে তাকে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রদান করা হয়। অত্যন্ত সজ্জন ও গণমাধ্যম বান্ধব এই মন্ত্রী ইতোমধ্যে সততার কারণে ব্যাপক সুনাম অর্জন করেছেন। তার সফর কাপ্তাই হ্রদ ঘিরে নব দিগন্তের সূচনা করবে বলে আশা করে রাঙামাটিবাসী।