মৎস্য সপ্তাহের উদ্বোধনকালে এমপি চিনু :পাহাড়ি ঘোনার মৎস্য প্রকল্প বন্ধে একটি মহল ষড়যন্ত্র করছে

222

dr...p..2-1

মঈন উদ্দিন বাপ্পী, ২০ জুলাই ২০১৬ : পাহাড়ি জেলা রাঙামাটিতে সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেছেন জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। বুধবার সকালে রাঙামাটি শহরে বর্ণাঢ্য র‌্যালী ও কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণের মধ্যদিয়ে সপ্তাহব্যাপী এই কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি। পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমার সভাপতিত্বে  অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাংসদ ফিরোজা বেগম চিনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় পার্বত্য চট্টগ্রামের জেলে ও মৎস্য চাষীদের ভাগ্যোন্নয়নে পাহাড়ি ঘোনায় ক্রিক প্রকল্প প্রদান করা হয়েছে কিন্তু এই প্রকল্প বন্ধ করার জন্য একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

পার্বত্য অঞ্চলের জেলে ও মৎস্য চাষীদের ভাগ্য উন্নয়নে বাধাগ্রস্থ না করে তাদের সহযোগীতায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, কাপ্তাই হ্রদে মৎস্য শিকার বন্ধ থাকাকালীন এ সরকারই জেলেদের ভিজিএফ কার্ড প্রদানের মাধ্যমে খাদ্যশষ্য প্রদান করেছেন যা অন্য কোন সরকার করেনি। তিনি জেলেদের উদ্দ্যেশে বলেন, কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ থাকাকালীন কোন ভাবেই যাতে কোন জেলে মৎস্য শিকার না করে এতে করে নিজেদেরই ক্ষতি হবে।

এশিয়ার বৃহত্তম এই কাপ্তাই হ্রদে সুপরিকল্পিতভাবে মৎস্য উৎপাদন বৃদ্দি করে জেলার মানুষের আমিষের চাহিদা মিটিয়ে বাইরের জেলায়ও রপ্তানি করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও রাজস্ব আয় বৃদ্ধিতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। “জল আছে যেখানে, মাছ চাষ সেখানে”এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর আযম ছিদ্দিকী, জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রহমান প্রমুখ।

এর আগে মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটি শহরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি রাঙামাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা সংলগ্ন কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। জেলা মৎস্য বিভাগ, মৎস্য উন্নয়ন কর্পোরেশন এবং বাংলাদেশ মৎস্য  গবেষণা ইনষ্টিটিউট মৎস্য সপ্তাহ পালন উপলক্ষ্যে রাঙামাটিতে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে।

পোস্ট করেন, শামীমুল আহসান- ঢাকা ব্যুরোপ্রধান- দৈনিক রাঙামাটি