রবি-বিসিবি স্পিনার হান্টে রাঙামাটি থেকে ৯জন নির্বাচিত

166

॥ দীপ্ত হান্নান ॥

জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেছেন, একজন খেলোয়াড়ের মানবিক গুণাবলীসহ সব গুণাবলী অর্জন করতে হয়। পাশাপাশি খেলোয়াড়কে শিক্ষিত হয়ে উঠতে হবে। কারণ খেলাধুলায়ও শিক্ষার কোন বিকল্প নেই। পরিশ্রম ও লক্ষ্যে পৌঁছার একাগ্রতা থাকলে জীবনে সাফল্য আসবেই। এর বাস্তব উদারহরণ নড়াইল এক্সপ্রেস নামে খ্যাত মাশরাফি, অলরাউন্ডার সাকিব ও হালের মাঠ কাঁপানো বোলার মোস্তাফিজ।

শনিবার বেসরকারী মুঠোফোন কোম্পানী রবি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) যৌথ উদ্যোগে দেশব্যাপী চলমান মেধাবী স্পিনার সংগ্রহ কার্যক্রমের আওতায় রাঙামাটি জেলায় বাছাই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ক্রিকেট উপ পরিষদের আহবায়ক আবু সাদাৎ মো. সায়েম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বরুন বিকাশ দেওয়ান। সঞ্চালনায় ছিলেন ক্রিকেট উপ পরিষদের সদস্য মো. হাসান উদ্দীন।

রাঙামাটি মারী স্টেডিয়াম অনুষ্ঠিত জেলাভিত্তিক এ বাছাইপর্বে অংশ নেয়া ৪৪ জন খেলোয়াড়ের মধ্য থেকে ৯ জন স্পিনারকে বাছাই করা হয়েছে। বিসিবি’র হাই পারফরম্যান্স কোচ নুরুল আবেদীন নোবেল বলেন, রাঙামাটি প্রতিভাবানদের জেলা। জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্রীড়ায় এ জেলার ক্রীড়াবিদরা সুনামের সাথে খেলেছেন। আশা করি এ জেলায় ভালো মানের প্রতিভাবান স্পিনার আছে।

পৌরমেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, টুর্ণামেন্ট বা প্রতিযোগিতা পরিচালনার চেয়ে দীর্ঘ মেয়াদি প্রশিক্ষনে দৃষ্টি দেয়া উচিত। খেলোয়াড় তৈরি করতে না পারলে সঙ্কট দেখা দিবে। সেক্ষেত্রে টুর্ণামেন্ট বা প্রতিযোগিতা পরিচালনা বুমেরাং হয়ে যাবে।

এদিন বিসিবি’র হাই পারফরম্যান্স কোচ নুরুল আবেদীন নোবেল এর নেতৃত্বে চট্টগ্রামের নজরুল ইসলাম রবিন, রাঙামাটি ক্রিকেট একাডেমীর মহিতোষ দেওয়ান, বেলাল হোসেন সাকু এতে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন। জেলা থেকে বাছাইকৃত স্পিনাররা ৩ থেকে ১৭ মার্চ অনুষ্ঠিতব্য দ্বিতীয় পর্বে ১০টি ভেন্যুতে অংশগ্রহণ করবে। এ পর্যায়ে বিসিবি’র সেন্ট্রাল টেকনিক্যাল টিম সর্বমোট ৬০ জন স্পিনার বাছাই করবে তৃতীয় পর্বের জন্য। আগামী ২০ থেকে ২৭ মার্চ অনুষ্ঠিতব্য তৃতীয় পর্বটি জাতীয় ক্রিকেট একাডেমিতে অনুষ্ঠিত হবে। বিসিবি’র সেন্ট্রাল টেকনিকাল টিম ট্যালেন্ট বাছাইয়ের এই আবাসিক পর্বটি পরিচালনা করবে। পর্বটি শেষে ১০ জন স্পিনারকে বিজয়ী ঘোষণা করা হবে।