রাঙামাটিতে আন্তর্জাতিক বধির সপ্তাহ উদযাপন

411

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটিতে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও আন্তর্জাতিক বধির সপ্তাহ-২০২০ উদযাপন উপলক্ষ্যে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে আসামবস্তী নারিকেল বাগান হতে র‌্যালি সম্পন্ন করে আসামবস্তীতে অবস্থিত রাঙামাটি বধির কল্যাণ সমিতির স্কুল কার্যালয় প্রাঙ্গণে মানববন্ধন করে আলোচনা সভায় মিলিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক বিশ্বজিৎ চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসামবস্তী ক্যাম্প’র আইসি এসআই রেজাউল করিম। সভায় রাঙামাটি বধির কল্যাণ সমিতির প্রধান উপদেষ্টা ও শাপলা নারী উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. নাছির উদ্দীন’র সঞ্চালনায় এবং রাঙামাটি বধির কল্যাণ সমিতির সভাপতি কানু দাশ গুপ্ত’র সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক সময় চাকমা, রাঙামাটি বধির কল্যাণ সমিতির সহ-সভাপতি রাখাল ভৌমিক, উক্ত সংগঠনের অর্থ সম্পাদক ধীমান বড়–য়া, বধির স্কুলের প্রধান শিক্ষক হাসিনা বেগম (দোভাষী)। বধিরদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাঙামাটি বধির কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক টিটু চৌধুরী, সদস্য- টিনা চৌধুরী ও মুক্তা বেগম।

প্রধান অতিথির বক্তব্য রাঙামাটি সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক বিশ্বজিৎ চাকমা বলেন, রাঙামাটিতে এত বধির আছেন তা আমার জানা ছিলো না। তাই এই আয়োজনে আমাকে আমন্ত্রণ করায় রাঙামাটি বধির কল্যাণ সমিতিকে আমি ধন্যবাদ জানাচ্ছি। তিনি উপস্থিত সকল বধিরা সূবর্ণ কার্ড করেছেন কিনা এবং ভাতা সঠিকভাবে পাচ্ছেন কিনা তা জানতে চান এবং যারা এখনও এসব সুবিধা পাচ্ছেনা তাদেরকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এছাড়াও রাঙামাটিতে বধিরদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠার জন্য সমাজ সেবা অধিদপ্তরে আলোচনা করবেন বলেও জানিয়েছেন তিনি।