রাঙামাটিতে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস পালিত

616

|| ইকবাল হোসেন ||

“আসুন প্রতিরোধযোগ্য প্রসবকালীন ফিস্টুলা নিমূল করি যা নারীর অধিকার ও মানবাধিকার” প্রতিপাদ্যে রাঙামাটিতে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস-২০২১ পালন করা হয়েছে। রোববার সকালে রাঙামাটি জেনারেল হাসপাতালে হোপ ফাউন্ডেশনের আয়োজনে চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় স্বল্প পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসার সভাপতিত্বে এবং জেলা যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার কর্মকর্তা ডাঃ স্বর্ণা বাড়ে এর সঞ্চালনায় বক্তব্য রাখেন- রাঙামাটি মেডিকেল কলেজের সহকারী পরিচালক ডাঃ নিহার রঞ্জন নন্দী, রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ শওকত আকবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন- ইউএনএফপিএ (জাতিসংঘ জনসংখ্যা তহবিল) এর ফিল্ড অফিসার সুমন চাকমা, হোপ ফাউন্ডেশনের ফিল্ড কোর্ডিনেটর তটিনি চাকমা। এসময় জেলা পাবলিক হেলথ মিডওয়াইফ, জেলা পাবলিক হেলথ নার্স, নার্সিং সুপারভাইজারসহ মহিলা ওয়ার্ডেও কর্মকর্তা ও নার্সরা উপস্থিত ছিলেন।

আলোচনায় বক্তারা বলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সালের মধ্যে সমগ্র বিশ্বকে ফিস্টুলা মুক্ত করার ঘোষণা দিয়েছে। এই কর্মসূচী বাস্তবায়নে চট্টগ্রাম বিভাগে সরকারিভাবে হোপ ফাউন্ডেশন ফিস্টুলা রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেছে এবং রাঙামাটিতে ৩জন রোগীর চিকিৎসার ব্যবস্থা করেছে হোপ ফাউন্ডেশন। তাই বক্তারা সকলের প্রতি আহ্বান জানান কেউ যদি ফিস্টুলা আক্রান্ত হয় তাহলে তারা যেন জেনারেল হাসপাতালে যোগাযোগ করেন বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করবে হোপ ফাউন্ডেশন।

আলোচনা সভার পর হোপ ফাউন্ডেশন ও ইউএনএফপি এর যৌথ উদ্যোগে ফিস্টুলার চিকিৎসা গ্রহণকারী একজনকে স্বাবলম্বী করতে সেলাই মেশিন ও খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়। এরপর অতিথিরাসহ সকলে রাঙামাটি জেনারেল হাসপাতালের সামনে কিছুক্ষণ অবস্থান করেন।