রাঙামাটিতে আবারো সক্রিয় সংঘবদ্ধ মোটর সাইকেল চোর চক্র ॥ আটক-৪

385

॥ আলমগীর মানিক ॥
রাঙামাটি শহরে আবারো সক্রিয় হয়ে উঠেছে মোটর সাইকেল চোর চক্রের সদস্যরা। জেলার পাশ্ববর্তী চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও রাউজান উপজেলার সক্রিয় এই চক্রটি রাঙামাটি শহরে এসে বিভিন্ন ছদ্মবেশে অবস্থান করে বিভিন্ন জনের মোটর সাইকেল টার্গেট করে স্থানীয় কিছু বখাটে যুবকের মাধ্যমে মোটর সাইকেল চুরি করিয়ে রাউজান ও রাঙ্গুনিয়া এলাকায় নিয়ে বিক্রি করে দেয়। সম্প্রতি শহরের পাবলিক হেলথ এলাকা থেকে চুরি হওয়া একটি হিরো গ্ল্যামার মোটর সাইকেল উদ্ধার করতে গিয়ে এই চক্রের সন্ধান পায় রাঙামাটির কোতয়ালী থানা পুলিশ। শনিবার রাতে ও রোববার সারাদিন সাঁড়াশি অভিযান পরিচালনা করে মোটর সাইকেল চোর চক্রের চার সদস্যসহ চোরাইকৃত চুরি হওয়া মোটর সাইকেলটিও উদ্ধার করেছে পুলিশ।

কোতয়ালী থানার এসআই ওসমান জানিয়েছেন, গত ১৩ আগস্ট কোতয়ালী থানা জনৈক মংশিংউ মারমা নামের একজন তার ব্যক্তিগত মোটর সাইকেলটি রাঙামাটি শহরের পাবলিক হেলথ এলাকা থেকে চুরি হয়েছে মর্মে একটি অভিযোগ দায়ের করেছিলেন। পরবর্তীতে বিষয়টি নিয়ে তদন্ত করার সময় স্থানীয় এলাকাবাসীর সহায়তায় এক যুবককে আটক করলে তার স্বীকারোক্তিনুসারে শহরের বিভিন্ন স্থান থেকে আরো দুইজনকে আটক করা হয়। পরবর্তীতে আটককৃত তিনজনকে সাথে চট্টগ্রামের রাউজানের লাম্বুরহাট এলাকায় অভিযান চালিয়ে চোরাইকৃত গ্ল্যালামার মোটরসাইকেলসহ আরো এক ব্যক্তিকে আটক করে রাঙামাটি নিয়ে আসা হয়েছে বলে অভিযান পরিচালনাকারী এসআই ওসমান।

সোমরার রাতে তিনি জানান, স্থানীয়দের সহায়তা এবং প্রযুক্তির সহায়তা নিয়ে রোববার প্রথমে রাঙ্গুনিয়া ও পরবর্তীতে রাউজান থানায় গিয়ে তাদের অনুমতি নিয়ে লাম্বুর হাট এলাকা থেকে মোটরসাইকেলটি উদ্ধারের পাশাপাশি ঘটনাস্থল থেকে সাজ্জাদ হোসেন সাজু নামের একজনকে আটক করি। এরআগে রাঙামাটি থেকে সুমন, সংগ্রাম বড়ুয়া মাইকেল ও আল আমিন নামের আরো তিনজনকে আটক করেছি। আটককৃত চারজনের বিরুদ্ধে মোটর সাইকেল চুরি অভিযোগে কোতয়ালী থানায় মামলা দায়ের করা হয়েছে। যাহার নাম্বার-১৯, তারিখ: ১৬/০৮/২০২০ইং। এই মামলায় আসামীদের সোমবার দুপুরে আদালতে উপস্থাপন করে ৫দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হয়েছে। আদালত আগামী ১৯ তারিখ শুনানীর দিন ধার্য্য করে আসামীদের জেল হাজতে প্রেরণের আদেশ দিয়েছেন।

মোটর সাইকেলটি মালিক মংশিংউ মারমা তার অভিযোগে উল্লেখ করেন, খাগড়াছড়ি-হ-১১-৩৭৬২ নাম্বারের হিরো গ্ল্যামার মোটরসাইকে-লটি পার্কিংরত অবস্থায় গত ১২তারিখ চুরি হয়। পরবর্তীতে তিনি ১৩ তারিখ সকালে কোতয়ালী থানায় অভিযোগ দায়ের করেন।

সংশ্লিষ্ট্য সূত্রে জানাগেছে, গত এক বছরে রাঙামাটি শহর থেকে অন্তত ২০টি মোটর সাইকেল চুরি ঘটনা ঘটেছে। তার মধ্যে কোতয়ালী থানায় প্রায় ১২টির মতো অভিযোগ জমা পড়েছে বলে জানাগেছে থানা সূত্র। এরই মধ্যে অভিযান চালিয়ে চারটি মোটর সাইকেল উদ্ধারের পাশাপাশি অন্তত ১০ জন চোরকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে কোতয়ালী থানা পুলিশ।