রাঙামাটিতে গার্লস ক্লাব পরিচালনা বিষয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ

378

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটিতে ইউরোপীয় ইউনিয়ন, সিমাভী, বিএনপিএস-এর সহযোগিতায় হিল ফ্লাওয়ারের বাস্তবায়নাধীন প্রকল্প ‘‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য এবং আমাদের ভবিষ্যৎ” এর আওতায় মেন্টরদের জীবন দক্ষতা ও গার্লস ক্লাব পরিচালনার বিষয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী সম্পন্ন হয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে জেলা শহরের সাবারাং রেস্টুরেন্টে উক্ত প্রশিক্ষণ কর্মসূচী সম্পন্ন হয়।

সমাপনী অনুষ্ঠানে হিল ফ্লাওয়ারের নির্বাহী পরিচালক ডাঃ নীলু কুমার তংচঙ্গ্যার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) মিজ সুবর্ণা চাকমা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপিএস-এর মাস্টার ট্রেইনার মিজ রিমি চাকমা, ‘‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য এবং আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের কর্মসূচী সমন্বয়ক প্রীতি রঞ্জন তংচঙ্গ্যা এবং মনিটরিং অফিসার প্রান্তিক চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন হিল ফ্লাওয়ারের ট্রেইনার মিজ এপ্পি চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) মিজ সুবর্ণা চাকমা বলেন, ৩ দিন ব্যাপী জীবন দক্ষতা ও গার্লস ক্লাব পরিচালনা বিষয়ের প্রশিক্ষণ হিল ফ্লাওয়ার কর্মীদের এলাকায় বয়ঃসন্ধিকালীন বালিকা অথবা মহিলাদের শারিরিক ও মানসিক স্বাস্থ্য উন্নতিতে কার্যকর অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

৩০ জন মেন্টরদের অংশগ্রহণে গত ১৯-২১ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণটি পরিচালনা করেন বিএনপিএস-এর মাস্টার ট্রেইনার মিজ রিমি চাকমা, হিল ফ্লাওয়ারের ট্রেইনার মিজ এপ্পি চাকমা, পিএফ মিজ সুজাতা তংচঙ্গ্যা ও মিজ প্রমিলা তংচঙ্গ্যা।

হিল ফ্লাওয়ারের নির্বাহী পরিচালক ডাঃ নীলু কুমার তংচঙ্গ্যা সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রশিক্ষণ পরিচালনার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য এবং আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে কিশোরী ও মহিলাদের স্বাস্থ্যের প্রকৃত অবস্থার উন্নতি সম্ভব।

উল্লেখ্য যে, ১৯ সেপ্টেম্বর ২০২০ইং হিল ফ্লাওয়ারের ‘‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য এবং আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের কর্মসূচী সমন্বয়ক প্রীতি রঞ্জন তংচঙ্গ্যা, হিল ফ্লাওয়ারের ট্রেইনার মিজ এপ্পি চাকমা, মনিটরিং অফিসার প্রান্তিক চাকমা, সিএইচপি প্রকল্পের কর্মসূচী সমন্বয়ক মিস জেনিফার অজান্তা তংচঙ্গ্যা, ফাইন্যান্স ম্যানেজার সঞ্জিত তংচঙ্গ্যা এবং বিএনপিএস’র মাস্টার ট্রেইনার মিজ রিমি চাকমাসহ ৩০ জন মেন্টরের উপস্থিতিতে মেন্টরদের জীবন দক্ষতা ও গার্লস ক্লাব পরিচালনা বিষয়ে ৩ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন হিল ফ্লাওয়ারের কার্যকরী পরিষদের উপদেষ্টা মিজ কাকলী তংচঙ্গ্যা।