রাঙামাটিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে প্রতিরক্ষামুলক কর্মশালা

355

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটি জেলা প্রশাসন এর সার্বিক সহযোগিতায় ও স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতা মূলক সংগঠন স্বপ্নবুনন এর উদ্যোগে ৬০ জন প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে নারী’র প্রতি সহিংসতা প্রতিরোধী সচেতনতা মূলক কর্মশালা স্বপ্নবুনন-ওমেন্স সেল্ফ ডিফেন্স ওয়ার্কশপ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শেষ হয়েছে।

নারী’র প্রতি সহিংসতা কমিয়ে আনা,ধর্ষণ প্রতিরোধ করা সহ যেকোন অনাকাঙ্ক্ষিত সহিংসতার প্রতি প্রতিরোধ গড়ে তুলে কিভাবে একজন নারী নিজের আত্মরক্ষা করবেন, সচেতন হবেন সে বিষয়ে তিনদিন ব্যাপি বিনামূল্যে ব্যাসিক ক্যারাতে,ধর্ষণ প্রতিরোধী প্রশিক্ষণ, আত্মরক্ষা প্রশিক্ষণ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত আয়োজনের সমাপনী দিনে জিমনেসিয়াম প্রাঙ্গনে স্বপ্নবুনন এর সমন্বয়ক নাজিমুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র জামাল উদ্দিন,স্বপ্নবুনন এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এন কে এম মুন্না তালুকদার প্রমুখ। সমাপনি ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন ” সহিংসতা বিরুদ্ধে মেয়েদের আত্মবিশ্বাসী করে তুলতে আত্মরক্ষার কৌশল প্রশিক্ষনের জন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন,এই আত্মরক্ষা প্রশিক্ষণ গ্রহণের পর নারী’রা আরো আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বলে আমি বিশ্বাস করি,যার দরুন যেকোনো সহিংসতার প্রতি নারী’রা রুখে দাড়াতে পারবে “।

সভাপতির বক্তব্য স্বপ্নবুনন সমন্বয়ক নাজিমুল ইসলাম এই কর্মশালা সফলভাবে বাস্তবায়নের জন্য সকল প্রকার সহযোগীতা করার জন্য জেলা প্রশাসক মহোদয় কে ধন্যবাদ জানিয়ে বলেন”জেলা প্রশাসনের সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালায় নারীরা আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এবং প্রশিক্ষণ গ্রহণ শেষে তাদের মধ্যে আত্মবিশ্বাসী হয়ে উঠার উচ্ছ্বাসের মাঝেই আমরা আমাদের কর্মশালার সফলতা খুজে পেয়েছি “ এর পাশাপাশি অনান্য বক্তারাও স্বপ্নবুনন’র সকল স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ দিয়ে এই সচেতনতামূলক কার্যক্রমের প্রশংসা করেন এবং এর ধারবাহকিতা বজার রাখার আহবান জানান। সমাপনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ গ্রহণকারীদের মধ্যে সনদ প্রদান করা হয়।