রাঙামাটিতে নারী উদ্যোক্তাদের আয়োজনে পিঠা উৎসব

240
All-focus

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটিতে বক্স অব অর্নামেন্টস ও অনুভব (নারী উদ্যোক্তাদের সংগঠন) এর যৌথ আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৯জানুয়ারী) বিকেলে প্রধান অতিথি থেকে অনুষ্ঠানটির উদ্বোধন করেন, রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার।

অনুভব এর স্বত্বাধিকারী সুরাইয়া রুমা বলেন, বর্তমানে সময়ের তরুণী-তরুণীরা পিঠা-পুলি সম্পর্কে ধারণা নেই। বাংলার সংস্কৃতি সম্পর্কে ধারণা রাখছে না। তারা ফাস্টফুড নিয়ে ভোজন-বিলাসে মত্ত থাকে। যেসব খাবারগুলো স্বাস্থ্যস্মত নয়। এইজন্য  হারিয়ে যাওয়া পিঠার রূপ তুলে ধরতে বিশেষ করে পাহাড়ি পিঠা সকলের সামনে তুলে ধরতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, পিঠা উৎসবে অন্যতম আকর্ষণ পাহাড়ি পিঠা। যেমন: বিনিহোগা, কলা পিঠা, লাল বিন্নি, কালো বিন্নি, ছাইন্যা পিঠা। এছাড়াও বাংলার গ্রাম থেকে হারিয়ে যাওয়া পিঠার মধ্যে- চিতই, ভাপা পিঠা, নারকেল পুলি, ঝাল পুলি, নকশি পিঠা, সাজের পিঠা অন্যতম। তিনি জানান, আমরা পাশাপাশি পাহাড়ি ঐতিহ্যবাহী ট্রেডিশনাল পোশাক এবং গয়নার শো করছি। যেগুলো সচারচর পাওয়া যায় না। মানুষ যেগুলো কম জানে

মেলার উদ্দেশ্যে সম্পর্কে তিনি আরও জানান, পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে এবং হারিয়ে যাওয়া বাংলার সংস্কৃতিকে পূর্ণজাগরণ করতে মূলত এ মেলার আয়োজন। এইবারের পিঠা উৎসবে ১২টি স্টল অংশ নিয়েছে। ভবিষ্যতে পিঠা উৎসবের পরিধি আরও বড় করা হবে বলে যোগ করেন এই নারী উদ্যোক্তা। পিঠা উৎসবের পাশাপাশি মেলাকে আরও আকর্ষণীয় করে তুলতে কবিতা আবৃত্তির এবং সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। পিঠা উৎসব চলবে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত।