রাঙামাটিতে পিআইবি’র তিন দিনের সাংবাদিক প্রশিক্ষণ কোর্স

399

OLYMPUS DIGITAL CAMERA

মঈন উদ্দীন বাপ্পী, স্টাফ রিপোর্টার, ১৪ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : রাঙামাটিতে সাংবাদিকদের যুগপৎভাবে দু’টি প্রশিক্ষণ কোর্স শুরু করেছে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি)। একটি হলো তিন দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ কোর্স এবং অপরটি ‘ইউনিভার্সেল হেল্থ কাভারেজ’ বিষয়ে। রোববার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষ ‘মাইনী’ ও ‘কর্ণফুলী’তে পৃথকভাবে এই দু’টি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।
দুই প্রুপে জেলা ও উপজেলার প্রিন্টং এবং ইলেকট্রিক মিডিয়ার মোট ৭০ জন সাংবাদিক এই কর্মশালায় অংশগ্রহণ করছেন। এর মধ্যে সিনিয়র সাংবাদিকদের জন্য ইউনিভার্সেল হেলথ কাভারেজ এর উপর এবং অন্য গ্রুপে বুনিয়াদী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

প্রশিক্ষণ কর্মশালার প্রথমদিনে প্রশিক্ষণের সূচনা করেন বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট’র সিনিয়ন প্রশিক্ষক রাফিজা রহমান, মনিরুজ্জামান উজ্জল, ড. প্রদীপ কুমার পান্ডে ও পারভীন সুলতানা রাব্বী।

প্রথমদিন দুই গ্রুপে দেশের স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য সচেতনতা, সংবাদের সূচনা, সংবাদ পত্রের ভাষা, সাক্ষাৎকার কৌশলের দিক সমূহ নিয়ে আলোচনা করা হয়। এসময় জেলা ও উপজেলার সাংবাদিকগণ তাদের অজানা নানা দিক নিয়ে সরাসরি প্রশিক্ষকগণের সাথে আলোচনায় অংশ গ্রহণ করেন। প্রশিক্ষক প্রদীপ কুমার এ সময় সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, সাংবাদিকদের শেষ শিক্ষা বলে কিছু নেই। একজন সাংবাদিককে নানা বিষয় নিয়ে গবেষণা করতে হয়। একজন উকিলকে তার আইন পেশা কিংবা একজন ব্যাংকারকে তার ব্যাকিং সেক্টর ভালোভাবে জানলেই চলে। কিন্তু একজন সাংবাদিককে সকল বিষয়ে জ্ঞান আহরণ করতে হয়।

মঙ্গলবার সনদ বিতরণের মধ্য দিয়ে তিনদিনব্যপী এই প্রশিক্ষণ কোর্স শেষ হবে।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান