রাঙামাটিতে বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধে এনসিটিএফ’র প্রেস কনফারেন্স

448

॥ স্টাফ রিপোর্টার ॥

সারা দেশে বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধসহ শিশু অধিকার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে প্রেস কনফারেন্স করেছে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) রাঙামাটি জেলা শাখা। মঙ্গলবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি রাঙামাটি পার্বত্য জেলা কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এনসিটিএফ রাঙাামটির সভাপতি তোফাজ্জল হোসেনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন এনসিটিএফ কেন্দ্রীয় কমিটি ও রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক প্রিয়ন্তি ত্রিপুরা।

লিখিত বক্তব্য প্রিয়ন্তি উল্লেখ করে- সারা বিশ্বের মত আমাদের দেশেও আজ কোভিড-১৯ মহামারি আকার ধারণ করেছে। তবে বাংলাদেশ সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যকরী এবং দ্রুত পদক্ষেপ নেওয়ার কারনে আজ আমরা শক্ত হাতে এই কোভিড-১৯ মোকাবেলা করছি। আমরা ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ), সারা দেশের শিশুদের পক্ষ থেকে বাংলাদেশ সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করছি। সম্প্রতি আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে বাল্যবিবাহ ও শিশুর প্রতি সহিংসতা এবং নির্যাতন। আমাদের মিডিয়া মনিটরিং এর রিপোর্ট অনুযায়ী বিগত জুন‘২০ থেকে জুলাই‘২১ মাস পর্যন্ত ৫৮৪ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে। (পত্র-পত্রিকা) খুললেই শিশু নির্যাতন, শিশুর প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহের খবর আমরা প্রতি নিয়তই দেখতে পাচ্ছি। এসব নির্যাতনের খবর দেখে আমরা শিশুরা আতংকিত হয়ে পড়ছি।

এছাড়া সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জেন্ডার এন্ড জাস্টিস ডিপার্টমেন্টের এক প্রতিবেদনে দেখা যায়, করোনাকালীন সময়ে দেশে পূর্বের তুলনায়, ১৩% বেশি শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে; বিশেষ করে দেশে উত্তরাঞ্চলে এই বাল্যবিবাহের সংখ্যা পূর্বের তুলনায় অনেক বেশি বেড়েছে। গবেষণার তথ্যানুযায়ী গত এক বছরে ২৩১জন শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে। আমরা ন্যাশনাল চিলড্রেন’স্ টাস্কফোর্স (এনসিটিএফ) ৬৪ জেলার সকল শিশুদের পক্ষ থেকে এসব বাল্যবিবাহ ও শিশু নির্যাতনের তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা দেশে প্রচলিত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এবং শিশু আইন-২০১৩ এর সঠিক ও কার্যকরী বাস্তবায়নের মাধ্যমে শিশু নির্যাতনকারী ও বাল্যবিবাহ এর সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

বর্তমান সরকার জাতীয় শিশু নীতি ২০১১ এবং শিশু আইন ২০১৩ চুরান্ত করার সময় আমাদের অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিল। আমরা শিশুরা বাল্যবিবাহ ও শিশু নির্যাতনের সাথে জড়িত সকল ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবী জানাচ্ছি, যাতে ভবিষ্যতে কেউ শিশুদের প্রতি নিষ্ঠুর আচরণ করতে সাহস না পায়। এসময় এনসিটিএফ রাঙামাটির সভাপতি তোফাজ্জল হোসেন, যুগ্ম সম্পাদক আল আমিন, শিশু গবেষক সানজিদা আক্তার, সিয়াম হোসেন নিবিড়, শিশু সাংবাদিক মোঃ জিসান হোসাইন, চাইল্ড পার্লামেন্ট মেম্বার শিশির কান্তি দাশ উপস্থিত ছিলেন।