রাঙামাটিতে শান্তিপূর্ণ সড়ক অবরোধ পালিত

524
OLYMPUS DIGITAL CAMERA
॥ মঈন উদ্দীন বাপ্পী ॥ কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই পাঁচ বাঙালি সংগঠনের ডাকে রাঙামাটিতে শান্তিপূর্ণ ভাবে সড়ক অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার ভোর ৬টা থেকে অবরোধ কর্মসূচি পালিত হয়।

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধন আইন ২০১৬ বাতিল ও পার্বত্য ভূমি কমিশন বৈঠকের প্রতিবাদে রাঙামাটি ও খাগড়াছড়িতে ৩০ অক্টোবর সড়ক অবরোধ কর্মসূচীর ডাক দিয়েছিলো পাহাড়ের বাঙ্গালী সংগঠনগুলো।

সংগঠনগুলো হলো- পার্বত্য নাগরিক পরিষদ,পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালী ছাত্র ঐক্য পরিষদ।

অবরোধের কারণে জেলা শহরে অভ্যন্তরীন ও দূরপাল্লার সব ধরণের যান চলাচল বন্ধ ছিলো। শহরের গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন ছিলো অতিরিক্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে অবরোধ শান্তিপূর্ণভাবে পালিত হলেও শহরের কোথাও অবরোধ সমর্থকদের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। বাঙালী সৎগঠনগুলোর কেন্দ্রীয় নেতারা জেলার নেতৃবৃন্দের সাথে সমন্বয় না করেই অবরোধ কর্মসূচী আহবান করায় স্থানীয় নেতাকর্মীরা অবরোধে মাঠে নামেনি বলে জানিয়েছে রাঙামাটির নেতাকর্মীরা।

তবে রাঙামাটি শহরের মঘাছড়ি এলাকায় বাঙালী ছাত্র ঐক্য পরিষদের নেতারা অবরোধের সমর্থনে অবস্থান গ্রহণ করে।
উল্লেখ্য পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধন আইন ২০১৬ বাতিল ও বাঙালী নেতা আতিকুল্লা ভূইয়ার মুক্তির দাবিতে চলতি মাসের ১৯ অক্টোবর রাঙামাটি ও বান্দরবান এবং ২০ অক্টোবর খাগড়াছড়িতে হরতাল পালিত হয়।

এবারে পার্বত্য ভূমি কমিশন আইন ২০১৬ এবং পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বেঠকের প্রতিবাদে দুই জেলা রাঙামাটি ও খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচি পালন করা হয়।

গত ২৭ অক্টোবর বাঙালী সংগঠনগুলোর মুখপাত্র আলম খান এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ অবরোধ কর্মসূচির ঘোষণা প্রদান করে।