রাঙামাটিতে স্বাস্থ্য শিক্ষা বিষয়ে কমিউনিটি সভা অনুষ্ঠিত

345

॥ স্টাফ রিপোর্টার ॥
লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী ঢাকা-১২১২ কর্তৃক আয়োজিত ক্যাম্পেইন অন হেলদী লাইফস্টাইল টার্গেটিং পিপল অফ হার্ড টু রীচ (ট্রাইবাল পিপল) এরিয়াস বাই ইন্টার এ্যাডুকেট একটিভিটিজ শীর্ষক সেবা প্যাকেজের (প্যাকেজ নং-এল এন্ড এইচ ই পি এস- ০১-২০১৯-২০২০) আওতায় ফাস্ট লাইফ নামক সেরকারি কনসাল্টিং ফার্ম এর সহযোগিতায় রাঙামাটি জেলার স্বাস্থ্য শিক্ষা প্রচারাভিযানের অংশ হিসাবে ১টি কমিউনিটি মিটিং সম্পূর্ণ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) দপুর ১২টায় রাঙামাটি সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে উক্ত কমিউনিটি মিটিং অনুষ্ঠিত হয়।

সভায় রাঙামাটি জেলার সিভিল সার্জন ড. বিপাশ খীসার সভাপতিত্বে রিসোর্স পার্সন হিসেবে সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার এবং ফাস্ট লাইফ নামক বেসরকারি কনসাল্টিং ফার্মের সহযোগিতায় রিসোর্স পার্সন ছিলেন ঢাকা হতে আগত গবেষক শাহিদা আক্তার। এছাড়াও পাহাড়ি অঞ্চলের বিভিন্ন কমিউনিটি লিডার ও সাধারণ গ্রামবাসীরা এতে উপস্থিত ছিলেন।

সভার যক্ষা, ম্যালেরিয়া এবং সিওপিডি। সভায় আলোচনা করা হয়েছে বাংলাদেশের ম্যালেরিয়া পরিস্থিতি উচ্চ ঝঁকিপূর্ণ জনগোষ্ঠি হলো- গর্ভবতী মহিলা ও শিশু যারা ম্যালেরিয়া প্রবণ এলাকায় বসবাস করেন। এছাড়া জুম চাষী, কাঠুরে এবং যারা জীবিকার প্রয়োজনে কয়েক সপ্তাহ বাড়ির বাহিরে কাজ করেন। এসব বিষয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য- উক্ত এডভোকেসী মিটিং এর উদ্দেশ্য হচ্ছে উপজাতি/ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক প্রচার অভিযান।