রাঙামাটিতে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা বিষয়ে কর্মশালা

374

॥ স্টাফ রিপোর্টার ॥

মঙ্গলবার (২২ মার্চ) সকালে পরিষদের সভাকক্ষে (এনেক্স ভবন) ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলামসহ হস্তান্তরিত বিভাগের বিভাগীয় প্রধানগণ, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কর্মকর্তাবৃন্দ।
কর্মশালাটি সঞ্চালনা করেন পরিষদের নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। ফ্যাসিলিটেটর হিসাবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল শাখার সাবেক চেয়ারম্যান অধ্যাপক রণজ্যেতি চাকমা।

সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, ফ্যাসিলিটেটর অধ্যাপক রণজ্যেতি চাকমার তথ্য অনুযায়ী ১৭৬০ সালে বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কারের মাধ্যমে প্রথম শিল্প বিপ্লব, ১৮৭০ সালে বিদ্যুৎ আবিষ্কারের মাধ্যমে দ্বিতীয় শিল্প বিপ্লব, ১৯৬০ সালে কম্পিউটার এবং ইন্টারনেট আবিষ্কারের মাধ্যমে তৃতীয় শিল্প বিপ্লব এবং ১৯৯৫ সাল থেকে শুরু হওয়া রোবোটিক/কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বিশ^ প্রবেশ করলেও পার্বত্যবাসী এখনও ৩য় শিল্প বিল্পবের প্রাথমিক পর্যায়ে পড়ে রয়েছে। চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কে একটি প্রচলিত ধারণা হচ্ছে মানুষ রোবটের কাছে কাজ হারিয়ে ফেলবে। মানুষ বেকার হয়ে যাবে।

তিনি বলেন, প্রত্যেক জিনিসের ভালো-মন্দ দুটো দিক থাকে। ভবিষ্যতে দেখা যাবে আরও নতুন নতুন দিক উন্মোচিত হচ্ছে যেখানে মানুষ অন্তর্ভুক্ত হতে পারবে। আমাদের সকলের উচিত হবে যুগের সাথে তাল মিলিয়ে চলা এবং ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করা।