রাঙামাটির ছয়টি নৌরুটে পুণরায় যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু হয়েছে

236

॥ স্টাফ রিপোর্টার ॥

বৃষ্টি তোড় কমে যাওয়ায় রাঙামাটি জেলা সদরের সাথে পানিপথে বিভিন্ন উপজেলার নৌযোগাযোগ পুণরায় স্বাভাবিকভাবে চালু হয়েছে। সাম্প্রতিক ভারী বর্ষণের কারণে এবং রাঙামাটি সীমান্তের ওপারের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুবলং চ্যানেলে পানির তীব্র স্রোতে দূর্ঘটনার আশঙ্কায় পরপর দু’দিন ছয়টি নৌ-রুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ ছিল।

সোমবার ও মঙ্গলবার দুইদিন লঞ্চ চলাচল বন্ধ থাকার পর বুধবার থেকে আবারো রাঙামাটির কাপ্তাই হ্রদে পূর্বের নিয়মানুযায়ী লঞ্চ চলাচল শুরু হয়। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল ও যাত্রী পরিবহন সংস্থার রাঙামাটি লঞ্চ মালিক সমিতির সভাপতি মঈনুদ্দিন সেলিম জানান,‘রাঙামাটিতে টানা ভারী বৃষ্টির কারণে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ার পাশাপাশি উজান থেকে নেমে আসা পানির ঢলে সুবলং চ্যানেলে তীব্র ¯্রােতে স্বাভাবিক লঞ্চ চলাচল বিঘ্œিত হচ্ছিলো। তাই ভারি বর্ষণ ও ¯্রােতের কারণে দূর্ঘটনা এড়াতে সোমবার থেকে রাঙামাটির সব নৌ-রুটে লঞ্চ চলাচল বন্ধ করে দিই। মঙ্গলবার বৃষ্টিপাত স্বাভাবিক হয়ে আসায় এবং সুবলং চ্যানেলে পানির ¯্রােত কিছুটা স্বাভাবিক হয়ে যাওয়ায় বুধবার ২২জুন সকাল থেকে পূর্বের ন্যায় আবারো লঞ্চ চলাচল শুরু করবে।’

মঙ্গলবার সকাল থেকে বৃষ্টিপাত বন্ধ হওয়ায় এবং নদীর স্রোত কিছুটা স্বাভাবিক হওয়ায় বুধবার সকাল থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক করার ঘোষণা দেয় লঞ্চ মালিক সমিতির নেতারা।