রাঙামাটি জেলা পরিষদে তথ্য অধিকার আইন বিষয়ে কর্মশালা

219

॥ স্টাফ রিপোর্টার ॥

তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের কর্মকর্তা/কর্মচারীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সোমবার ২০ জুন পরিষদের এনেক্স ভবনে অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালাটি উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে চেয়ারম্যান বলেন, সরকারি কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকলে কাজের গুণগত মান নিশ্চিত হয়। তথ্যের অবাধ প্রবাহের যুগে সরকারি সেবা জনগণ ঠিকমত পাচ্ছে কিনা এটা নির্ধারণে তথ্য অধিকার আইন বিশেষ ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, ধারণা না থাকলে গুরুত্ব থাকেনা। আগে জানতে হবে বুঝতে হবে সে অনুসারে কাজ করতে হবে। সঠিক তথ্যের গুরুত্ব দিতে হবে এবং তথ্য দিয়ে সহায়তা করতে হবে। বর্তমান যুগে অনেক কিছু জানার ও শিখার আছে।

২০০৯ সালে প্রণীত এই তথ্য অধিকার আইনের মাধ্যমে সরকারি/বেসরকারি যেকোন কাজের জবাবদিহিতা এবং কাজের স্বচ্ছতা সর্ম্পকে তথ্য সংগ্রহ করা যায়। যার ফলে কাজের গুণগত মান ঠিক থাকে।বিশেষ অতিথির বক্তব্যে পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ আশরাফুল ইসলাম বলেন, উপনিবেশিক শাসন আমলে প্রণীত অফিসিয়াল সিক্রেট এ্যাক্টের কারণে সরকারি তথ্য প্রকাশে যে বিধিনিষেধ ছিল এই আইনের মাধ্যমে সে বাধা দূরীভূত হয়েছে। জনগণ যেকোন সরকারি তথ্য সহজে এখন পেতে পারে। প্রশিক্ষণ কর্মশালাটি সঞ্চালনা করেন পরিষদের নিবাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। প্রশিক্ষণে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এবং বাজারফান্ডের কর্মকর্তা/কর্মচারীরা উপস্থিত ছিলেন।