রাঙামাটি পৌর নির্বাচনে একক প্রার্থী দেয়ার সিদ্ধান্ত জনসংহতি সমিতির

378

Rangamati-Map

মোহাম্মদ সোলায়মান, ২৮ নভেম্বর  ২০১৫, দৈনিক রাঙামাটি : রাঙামাটি পৌর নির্বাচনে একক প্রার্থী দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আঞ্চলিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। দলের নিবন্ধন না থাকায় সরাসরি দলীয়ভাবে মনোনয়ন দিতে পারছে না জেএসএস। তবে এককভাবে সমর্থন দিয়ে স্বতন্ত্র প্রার্থী নিয়ে নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ইতোমধ্যে জেএসএস রাঙামাটি জেলা শাখার নেতা ডা: গঙ্গা মানিককে দলীয়ভাবে সমর্থন দেয়া হয়েছে বলে জানিয়েছে দলটির কয়েকটি সূত্র। এর বাইরে আর কোন প্রার্থীর প্রতি জেএসএস এর সমর্থন থাকবে না। শুরুতে জেএসএস এর সমর্থিত মেয়র প্রার্থী হিসেবে রাঙামাটি পৌর কাউন্সিলর কালায়ন চাকমা ও এডভোকেট প্রতীম রায় পাম্পুর নাম শোনা যায়। একটি সুত্র জানায় জেএসএস নির্বাচনী কৌশল হিসেবে মাঠে একাধিক পাহাড়ি প্রার্থীকে সক্রিয় রাখতে পারে, তারা প্রতিদ্বন্দ্বিতায়ও থাকবে। তবে যথা সময়ে নির্দিষ্ট একজন প্রার্থীকেই ভোট দেওয়ার জন্য জনশক্তির প্রতি নির্দেশ থাকবে।

জেএসএস সুত্রে জানা যায়, এবার রাঙামাটি পৌর নির্বাচনে জয়ের লক্ষ নিয়েই মাঠে নামবে জেএসএস। সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনে বড় জয়ের পর দলীয় নেতাকর্মীদের উজ্জিবিত মনোবলকে কাজে লাগানোর পাশাপাশি প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির দলীয় কোন্দলকে বাড়তি পুঁজি মনে করছেন তারা। এই দৃষ্টিভঙ্গি থেকে নির্বাচনে তারা নিজস্ব কিছু কৌশল ব্যবহার করবে।

এদিকে রাঙামাটিতে তাদের রাজনৈতিক অবস্থান আর ভোটের হিসেবে জেএসএস সমর্থিত প্রার্থীকে অন্যতম প্রতিদ্বন্দ্বি হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এ ছাড়াও প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির সাথে হিসেবে নিচ্ছেন জেএসএস সমর্থিত প্রার্থীকে। রাজনৈতিক সচেতনদের মতে হিসেবের হেরফের হলে দুই দলকে ডিঙ্গিয়ে পৌর আসনটিও দখলে নিতে পারে জেএসএস সমর্থিত প্রার্থী। জেএসএস থেকে সমর্থন নিলেও পাহাড়ি-বাঙ্গালী সর্বস্তরের ভোটারদের সমর্থন আশা করেন ডা: গঙ্গা মানিক। তিনি আশা করেন জনগণ চাইলে প্রধান দুই দলের প্রার্থীর মাঝ থেকে তিনি বিজয়ী হয়ে আসবেন। নির্বাচনে জয়ী হলে সা¤প্রদায়িক স¤প্রীতি, শহরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা ও রাস্তাঘাটের উন্নয়নকে প্রাধান্য দিবেন বলে তিনি জানান।

জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমটির সহ-তথ্য ও প্রচার সম্পাদক সজিব চাকমা জানান, পার্বত্য চট্টগ্রামের প্রতিটি পৌরসভা নির্বাচনে জেএসএসের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণ থাকবে। রাঙামাটি পৌর সভায় একজন প্রার্থীকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত অনেকটা চুড়ান্ত বলে তিনি জানান। পার্বত্য এলাকার যেসব পৌরসভায় সরাসরি সমর্থিত প্রার্থী থাকবেনা সে ক্ষেত্রে পার্বত্য চুক্তির অনুকুল, জনমুখী ও যোগ্য প্রার্থীকে সমর্থন দিবে জেএসএস। তিনি বলেন, দলীয়ভাবে প্রার্থী মনোনয়ন দেয়া হলেও ভোটাররা দেখবেন সে প্রার্থী অপেক্ষাকৃত কতটুকু যোগ্য ও ভালো। এবারের পৌর নির্বাচন তাড়াহুড়ার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে   মন্তব্য করে তিনি প্রত্যাশা করেন সষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন হলে তাদেরই বিজয় হবে।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান