রাঙামাটি পৌর নির্বাচনে দলীয়ভাবে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি : মনোনয়ন প্রত্যাশী সাতজন

460

DR...

মোহাম্মদ সোলায়মান, ২২ নভেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : আসন্ন পৌর নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে এখন পর্যন্ত কেন্দ্রীয় সীদ্ধান্ত না আসলেও রাঙামাটি পৌর নির্বাচনে দলীয়ভাবে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে রাঙামাটি জেলা বিএনপি। টার্গেট যোগ্য প্রার্থী দিয়ে রাঙামাটি পৌরসভার আসনটি ধরে রাখা। ইতোমধ্যে প্রার্থী বাছাইয়ের জন্য জেলা বিএনপি একটি সার্চ কমিটি গঠন করেছে। রাঙামাটি পৌর এলাকায় দলের সাংগঠনিক অবস্থান, অপেক্ষাকৃত ভোটের সংখ্যা বেশি থাকা, দেশের সার্বিক পরিস্থিতি ও আওয়ামী লীগ বিরোধী মানসিকতাকে কাজে লাগানোর কৌশল সামনে রেখে মাঠে নামবে বিএনপি। এ জন্য দলের মধ্যে সর্বোচ্চ ঐক্য ধরে রাখার কর্মসুচি হাতে নিচ্ছে জেলা বিএনপি। একই সাথে প্রতিপক্ষ আওয়ামী লীগের দূর্বলতা ও গত নির্বাচনের অভিজ্ঞতাকেও কাজে লাগাতে প্রয়াশি এ দল।

দলীয় সূত্রে জানা গেছে, রাঙামাটি পৌর নির্বাচনে এবার বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী রয়েছেন সাতজন। এরা হলেন পৌর বিএনপির সভাপতি শফিউল আযম, সদর থানা বিএনপির সভাপতি এডভোকেট মামুনুর রশীদ, পৌর কাউন্সিলর ও জেলা শ্রমিক দলের সহ-সভাপতি রবিউল আলম রবি, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মাহবুবুল বাসেত অপু, জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াছ ও জেলা ছাত্রদলের সভাপতি আবু সাদাৎ মোঃ সায়েম।

তরুণ এসব প্রার্থীদের মধ্যে অধিকাংশই প্রচারনায় ছিলেন না। তবে তারা মনে করছেন দলীয়ভাবে নির্বাচনে গেলে জয় ছিনিয়ে আনা সম্ভব। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডবোকেট সাইফুল ইসলাম পনির বলেন, আসন্ন পৌর নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে দলের হাই কমান্ড থেকে এখনো কোন চুড়ান্ত সিদ্ধান্ত না আসলেও নির্বাচনের প্রাক প্রস্তুতি নেয়া হচ্ছে। তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচন হলে রাঙামাটি পৌর নির্বাচনে বিএনপির প্রার্থীই জয়ী হবেন। পৌর এলাকায় দলের মজবুত সাংগঠনিক অবস্থান ও সাধারণ জনগণের সমর্থনের উপর নির্ভর করেই রাঙামাটি পৌর নির্বাচনে লড়বে বিএনপি। এ ছাড়াও সময়ের উপর নির্ভর করে দলীয়ভাবে কৌশল গ্রহণ করা হবে বলে জানান তিনি। বর্তমানে রাঙামাটি বিএনপিতে দলীয় কোন কোন্দল নেই দাবি করে তিনি বলেন, জেলা সম্মেলনের পর দলের সব কোন্দল মিটে গেছে। ব্যক্তি পর্যায়ে মানঅভিমান থাকলেও দলে এর কোন প্রভাব নেই বলে দাবি তার।

বর্তমান পৌর মেয়র বিএনপি নেতা সাইফুল ইসলাম ভূট্টো রাঙামাটি পৌর আসন ধরে রাখার ব্যাপারে শতভাগ আশাবাদি। তিনি বলেন, ভোটের হিসেবে রাঙামাটি পৌরসভায় বিএনপি এগিয়ে আছে। এ ছাড়াও সারা দেশের বিরাজমান পরিস্থিতি ও আওয়ামী লীগের দলীয় কোন্দলের কারণে ভোটের হিসাব বিএনপির অনুকুলে বলেই মনে করেন তিনি। অনেক আগে থেকেই জোর প্রচারনায় চালাতে থাকা বিএনপির মনোনয়ন প্রত্যাশী বর্তমান পৌর কাউন্সিলর রবিউল আলম বলেন, আমি ইতোমধ্যে জনপ্রতিনিধির দায়িত্ব পালনের মাধ্যমে রাঙামাটি পৌরবাসীর মাঝে আস্থা সৃষ্টি করতে সক্ষম হয়েছি। আমি জনগণের সাথে ছিলাম, তাই জনগণ আমাকে বেছে নিবে। দল থেকে মনোনয়ন পেলে বিজয় এনে দিতে সক্ষম হবেন বলে তিনি আশ ব্যক্ত করেন।

মামুনুর রশীদ মামুন বলেন, ‘দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলের আমি আমার পারিবারিক ঐতিহ্য, দলের সাংগঠনিক অবস্থানকে কাজে লাগাতে পারবো। তিনি বলেন, বিভিন্ন সময়ে মানুষের পাশে সহযোগিতার হাত বাড়ানোর পাশাপাশি দলের বাইরেও বিভিন্ন সামাজিক অবস্থান, সকল স¤প্রদায়ের সাথে সুসম্পর্কের কারণে মানুষ দলমতের উর্ধ্বে উঠে আমাকে নির্বাচনে জয়ী করবেন’। আরেক মনোনয়ন প্রত্যাশী যুবদল নেতা সাইফুল ইসলাম শাকিল বলেন, “আমি তৃণমূল পর্যায় থেকে বিএনপির রাজনীতির সাথে জড়িত। দল যদি আমাকে মনোনয়ন দেয় তবে দলের নেতাকর্মীরা আমাকে নির্বাচনে জয়ী করতে সবচেয়ে বেশি ঐক্যবদ্ধ থাকবে”। তিনি বলেন, “আমি রাজনীতির পাশাপাশি সবসময় সুখে দুঃখে মানুষের পাশে ছিলাম। আমার বিশ্বাস সাধারণ জনগণ আমাকে নির্বাচিত করবেন’। তবে এই হিসাব নিকাশের বাইরেও বিএনপি হুট করে মনোনয়নে কোনো চমকও সৃষ্টি করতে পারে বলে অনেকর ধারণা।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান