রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস পালন

492

॥ প্রেস বিজ্ঞপ্তি ॥

যেখানেই দুঃখ দুর্দশা সেখানেই রেড ক্রিসেন্ট। একমাত্র রেড ক্রিসেন্টই বিশ্বের সর্বশ্রেষ্ঠ স্বেচ্ছাসেবী মানবসেবা মূলক প্রতিষ্ঠান, বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা দূর্দশা গ্রস্থ মানুষের সহায়তায় বিশ্ব ব্যাপী রেড ক্রিসেন্ট যে উদাহরণ সৃষ্টি করেছে তা অন্য সকল সেবাদানকারী প্রতিষ্ঠানের জন্য অনুকরনীয় হয়ে থাকবে।

রাঙামাটিতে ঘটে যাওয়া স্মরনকালের ভূমি ও পাহাড় ধস ও বিভিন্ন অগ্নিকান্ডে রাঙামাটি ইউনিটের স্বেচ্ছা সেবকেরা ক্ষতিগ্রস্থ পরিবার সমুহের প্রতি যে সেবা ও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তা সত্যিই প্রশংসার দাবিদার।  জেলার যে কোন সংকটে রেড ক্রিসেন্ট তাৎক্ষনিক যে মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন তা অন্যান্যদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

ভূমি ও পাহাড় ধসে নিহত লোকজনকে উদ্ধার, আহত লোকজনকে তাৎক্ষনিক প্রাথমিক চিকিৎসা সেবা,ক্ষতিগ্রস্ত লোকজকে মানবিক সহায়তা ও আশ্রয় কেন্দ্রে আশ্রয়গ্রহণকারী লোকজনকে খাবার সহায়তা প্রদানে নিরলস কাজ করার জন্য ইউনিটের যুব স্বেচ্ছাসেবক, কার্য নির্বাহী কমিটি, আজীবন সদস্য, ইউনিটের কর্মকর্তা, কর্মচারী সহ অন্যান্ন সেবাদানকারী প্রতিষ্ঠান সমুহকে তার ও ইউনিটের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

গতকাল জেলা ক্রিড়া সংস্থার হলরুমে রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস-২০১৭ উদযাপনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ইউনিটের সহ-সভাপতি সাইফুল ইসলাম ভুট্টো এ কথা গুলো বলেন।

বিপুল উৎসাহ, উদ্দীপনা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ রেড  ক্রিসেন্ট সোসাইটি, রাঙামাটি ইউনিট প্রতি বছরের ন্যায়  ৯ সেপ্টেম্বর ২০১৭ নানা কর্মসূচীর মাধ্যমে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস উদযাপন করে। এ বছর দিবসের  প্রতিপাদ্য বিষয় ছিল “এশিয়া প্যাসিফিকের প্রতিটি ঘরে প্রাথমিক চিকিৎসা” ।

রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন বিশ্বের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন। সারা বিশ্ব ব্যাপী অবিরতভাবে এর মানবিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। পারিবারিক দুর্ঘটনা প্রতিরোধ, পরিবারের সদস্যদের প্রাথমিক চিকিৎসা প্রদানে দক্ষতা অর্জন ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই দিবস পালন করা হয়।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্যের উপর জেলা ক্রিড়া সংস্থার হলরুমে ইউনিট কার্য নির্বাহী কমিটির সদস্য রেজাউল করিম রেজা এর সভাপতিত্বে ও ইউনিটের উপ-যুব প্রধান-২ রানা দে এর সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিট সেক্রেটারী এম.বখতেয়ার উদ্দিন, বক্তব্য রাখেন রাঙামাটি ইউনিটের আজীবন সদস্য নিরুপম চাকমা, ইন্টু মনি তালুকদার, ইন্দ্র দত্ত তালুকদার, সফিকুর রহমান, ইউনিট কর্মকর্তা আজরু উদ্দিন সাফ্দার সহ অন্যান্নরা।

আলোচনা সভা শেষে  ইউনিট পর্যায়ে বিভিন্ন দুর্যোগ ব্যবস্থাপনা  ও প্রাথমিক চিকিৎসা সেবা সম্প্রসারনের নিমিত্তে ইউনিটের নতুন যুব স্বেচ্ছা সেবকদের জন্য দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা বিষয়ক ওরিয়েন্টেশন প্রদানের ব্যবস্থা নেয়া হয়।

উক্ত ওরিয়েন্টেশনের ফলে প্রশিক্ষণ প্রাপ্ত সদস্যরা স্বেচ্ছায় ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক পর্যায়ে কমিউনিটির লোকজনের সাথে যোগাযোগের মাধ্যমে প্রশিক্ষনলব্দ জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে এবং যে কোন দুর্যোগ পরিস্থিতিতে জরুরী প্রাথমিক চিকিৎসা পরিসেবার কাজে স্বেচ্ছাসেবী হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লে¬খিত কর্মসূচী সমুহে ইউনিট কার্যনির্বাহী কমিটির সদস্যগন, আজীবন সদস্য,  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী, ছাত্র ছাত্রী, যুব রেড ক্রিসেন্ট সদস্যবৃন্দ,স্থানীয় দৈনিক ও জাতীয় পত্রিকার সাংবাদিক ও বিভিন্ন ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিক বৃন্ধ সহ বিভিন্ন পর্যায়ের সুধী জন অংশগ্রহন করেন।