রাঙামাটি সদর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিলেন সুফিয়া কামাল ঝিমি

73

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটি সদর উপজেলা পরিষদের নির্বচনে চেয়ারম্যান পদের জন্য একজন প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন দৈনিক রাঙামাটির ব্যবস্থাপন সম্পাদক সুফিয়া কামাল ঝিমি। সোমবার (১৫ এপ্রিল) সকাল ১১টার দিকে রাঙামাটি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসারের নিকট স্বশরীরে গিয়ে নিজ মনোনয়নপত্র জমা দেন এই সমাজ সেবিকা। এ সময় বিপুল সংখ্যক কর্মী সমর্থকবৃন্দ তার সাথে ছিলেন।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপেই রাঙামাটি সদর উপজেলাসহ রাঙামাটি জেলার চারটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে রাঙামাটি সদর উপজেলায় চেয়ারম্যান পদের জন্য ৬জন, ভাইস চেয়ারম্যান পদের জন্য ৬জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য তিনজন প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দেন। এর মধ্যে বর্তমানে দায়িত্বেরত চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানবৃন্দও রয়েছেন।
এদিকে প্রথম ধাপের নির্বাচনে রাঙামাটি জেলার চারটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইসচেয়ারম্যান পদের জন্য সর্বমোট ৩৭ জন প্রার্থী মনোননয়নপত্র জমা করেছেন, এবার প্রথমবারের মতো অনলাইনেও মনোনয়নপত্র জমা দেয়ার সুযোগ ছিল।
সোমবার মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর এ তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
মিসেস সুফিয়া কামাল ঝিমি রাঙামাটি সদরের আনাচে কানাচে সকল শ্রেণির মানুষের কাছে সমভাবে পরিচিত একজন সমাজ সেবিকা ও নারী উদ্যোক্তা। জয়িতা পুরস্কারপ্রাপ্ত এই সমাজ কর্মী বিগত একদশকেরও বেশি সময় ধরে দৈনিক রাঙামাটি পত্রিকার ‘ব্যবস্থাপনা সম্পাদক’ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি ওই পত্রিকায় মহিলা বিষয়ক পাতার সহ-সম্পাদিকা হিসেবে কাজ করেন। তিনি দীর্ঘদিন যাবত বিভিন্ন সমাজ উন্নয়ন মুলক কর্মকান্ডসমূহ পরিচালনা করার পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের নানা পদে দায়িত্ব পালনসহ পরিবার পরিকল্পনা সমিতি রাঙামাটি জেলা ইউনিটের সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। একজন দক্ষ ব্যবস্থাপক এবং মানব সম্পদ উন্নয়ন মুলক কাজে আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারি এই নারী সমাজকর্মী গত বছর সরকারের ‘জয়িতা পুরস্কার’ অর্জন করেন।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলার সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন, জুড়াছড়ি উপজেলায় চেয়ারম্যান-৩ ভাইস চেয়ারম্যা-২, মহিলা ভাইস চেয়ারম্যান-২, কাউখালী উপজেলায় চেয়ারম্যান-২, ভাইস চেয়ারম্যান-৪, মহিলা ভাইস চেয়ারম্যান-৩ ও বরকল উপজেলায় চেয়ারম্যান পদে ২, ভাইস চেয়ারম্যান পদে-২ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।
তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে।
প্রথম ধাপের রাঙামাটির চার উপজেলাসহ সর্বমোট ১৫০টি উপজেলায় ভোটগ্রহণ হবে চলতি বছরের আগামী ৮ মে। এ ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।An