রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে রাঙামাটিতে বাসকের সভা

470

॥  সংবাদ বিজ্ঞপ্তি ॥

মায়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন ও মানবতা বিরোধী কর্মকান্ডের প্রতিবাদে রাঙামাটিতে সভা করেছে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (বাসক) রাঙামাটি জেলা শাখা। বুধবার সংগঠনটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা বাসক চেয়ারম্যান ইমাম শরীফ।

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাসক রাঙামাটি জেলা ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম, পরিচালক এরফানুল কবির চৌধুরী, এসএম জামাল উদ্দীন, রাজু, নুরুল আলম, একেএম ইসরাইল, রুপায়ন ত্রিপুরা ও আলী আক্কাছসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

বক্তারা রোহিঙ্গাদের উপর নির্যাতন ও মানবতা বিরোধী কর্মকান্ডের উপর ক্ষোভ ও নিন্দা জানায়। অনুষ্ঠানের শুরুতে মায়ানমারে গণহত্যার স্বীকার ও নদীপথে বাংলাদেশে আশ্রয় নিতে আসার পথে নদী গর্ভে ডুবে যারা প্রাণ হারায় তাদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় জানানো হয় যে বিশ্বের শক্তিধর রাষ্ট্রের মধ্যে কোথায় এইরুপ অমানবিক নির্যাতন ও মানবতা বিরোধী কর্মকান্ড পৃথিবীর কোথাও ঘাটে নাই। শুধুমাত্র মিয়ানমারে সংখ্যালঘু মুসলিম, কিচু সংখ্যক হিন্দু জাতিসত্বাকে মিয়ানমার থেকে সমূলে ধ্বংস করার জন্য পূর্বপরিকল্পিতভাবে চক্রান্ত করে আসছে।

গত ২৫/০৯/২০১৭ ইং তারই ধারাবাহিকতায় সামরিক ঘাটিতে নিজ দেশের সশস্ত্র বাহিনী আঘাত করে সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীকে নির্বিচারে হত্যা করে। আমরা জেনেছি ইতিমধ্যে বাংলাদেশে প্রায় ৩,৭০,০০০/- রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে, অনু প্রবেশকারী রোহিঙ্গাদের বাংলাদেশের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে, রাঙামাটি জেলা বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন এর পক্ষ থেকে অভিনন্দন একই সাথে প্রধানমন্ত্রীর মাধ্যমে আর্ন্তজাতিক চাপে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নিয়ে সম্মানজনক স্ব স্ব স্থানে পূর্ণঃবাসন পূর্বক মায়ানমার ভূখন্ডের সকল নাগরিক সুযোগ সুবিধা নিশ্চিত করার দাবি জানিয়ে সভার সমাপ্ত করা হয়।