শম্পা দেওয়ানের মনোমুগ্ধকর একক সংঙ্গীত সন্ধ্যা

303

Dr Mati Shompa PIC -2Dr Mati Shompa PIC -1

১৩ নভেম্বর ২০২১, ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি।

রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত ও দেশের গানের সমন্বয়ে গত ১১ নভেম্বর বৃহস্পতিবার রাজধানী ঢাকার বনানী কামাল আতাতুর্ক এভিনিউতে অনুষ্ঠিত হলো লন্ডন প্রবাসী ইউরোপের জনপ্রিয় কষ্ঠশিল্পী শম্পা দেওয়ানের একক সংঙ্গীত সন্ধ্যা। আয়োজন করেছেন রোটারীয়ান শওকত হোসাইন এবং নাসরিন আরা সোরাত আমিন। মনোমুগ্ধকর গানের আয়োজনটিতে কষ্ঠশিল্পী শম্পা দেওয়ান দর্শক-শ্রোতাদে আনন্দ দিতে সক্ষম হন।

ঢাকা জেলার দোহার থানায় জন্মগ্রহণ করেন এই গুণী শিল্পী। গানের হাতেখড়ি রবীন্দ্রনাথের গান দিয়ে। তার প্রথম ওস্তাদ ছিলেন ভরত চন্দ্র দাস। নজরুল সংগীতে বুলবুল ললিতকলা একাডেমির ধানমন্ডি শাখার ছাত্রী ছিলেন তিনি। ওস্তাদ ছিলেন, ইয়াকুব আলী খান এবং লিউ জে বাড়ে। উচ্চাঙ্গ সংগীতের তালিম নিয়েছেন সন্ধিব দের কাছে। বর্তমানে ওস্তাদ মির সাহেব এর কাছ থেকে উচ্চাঙ্গ সংঙ্গীতের তালিম নিচ্ছেন।

তিনি বাংলাদেশ রেডিও ও টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী। বাংলা সিনেমায় তার ৫টি গান রয়েছে। সিনেমার দৈত গান করেছেন শিল্পী পলাশ ও এন্ডু কিশোরের সঙ্গে। তার মিউজিক এ্যালবামের সংখ্যা ৫টি। সংগীতার ব্যানারে তার প্রথম এ্যালবাম প্রকাশিত হয়। সাউন্ডটেক এর ব্যানারে ২০০৪ সালে। তিনি পেশায় একজন চিকিৎসক। শত ব্যস্ততার মাঝে গানকে ধরে রেখেছেন অনেক যত্ন করে।

Dr Mati Shompa PIC -2

তিনি শিল্পকলা একাডেমি লন্ডন এর প্রতিষ্ঠাতা, মূলত বাংলাদেশী বংশদ্ভূত শিশুদের মাঝে বাংলাভাষা এবং সংস্কৃতিকে বিদেশের মাটিতে পরিচিত করাই এর উদ্দেশ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযুদ্ধা আ ক ম মোজাম্মেল হক এমপি। এছাড়াও প্রাক্তন নিয়ন্ত্রক ও নিরীক্ষক মাসুদ আহমেদ, ডা. ঝুমু খান (গায়ক), ইঞ্জিনিয়ার মো. আরিফুর রহমান, গায়ক তারেক, রোটারী পাস্ট ডিস্ট্রিক্ট গভর্নর এস এ এম শওকেত হোসেন, রোটারী পাস্ট ডিস্ট্রিক্ট গভর্নর এম হাফিজউল্লাহ, রোটারী পাস্ট ডিস্ট্রিক্ট গভর্নর এম রুবায়েত হোসেন, এনসিসিবির সাবেক ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন, সাবেক অতিরিক্ত সচিব নাসরীন আরাসুর, সূরাস গ্রুপের চেয়ারম্যান আশরাফুল ইসলাম, কর্নেল জামিলসহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্পাদনা- শামুমীল আহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি।