শহীদদের স্মরণে রাঙামাটির ৬০৩ শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধন

381

স্টাফরিপোর্ট- ১৯ জুলাই ২০১৮, দৈনিক রাঙামাটি:  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক ৩০ লক্ষ শহীদের স্মরণে সারা দেশে ৩০ লক্ষ গাছ রোপণ ও চারা বিতরণ কার্যক্রমের শুভ সূচনা হয়েছে রাঙামাটিতে। বুধবার এই কর্মসূচির অংশ হিসেবে রাঙামাটি জেলায় ৬০৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ৫৬ হাজার গাছের চারা রোপণ করা হয়। বুধবার সকালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধনের পর পরই রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

রাঙামাটি বন বিভাগের সহযোগিতায় বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধনের পর পর কলেজ প্রাঙ্গণে চারা রোপণ করেন পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ, রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃ কর্ণেল রেদওয়ানুল ইসলাম, পুলিশ সুপার মোঃ আলমগীর কবির, বিভাগীয় বন কর্মকর্তা তৌফিক ইলাহীসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এ সময় রাঙামাটি সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়–য়াসহ অন্যান্য শিক্ষক- শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা অংশ গ্রহণ করে। পরে রাঙামাটি সরকারি কলেজের ছাত্র-ছাত্রীরা কলেজের বিভিন্ন প্রান্তে খালি জায়গায় গাছের চারা রোপন করেন।

এদিকে কমূসূচির অংশ হিসেবে রাঙামাটি জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা রোপণ ও চারা বিতরণ করা হয় বলে জানিয়েছে আমাদের সংবাদদাতারা। জেলা প্রশাসন সূত্র জানায় জেলার ৬০৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ৫৬ হাজার গাছের চারা রোপণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বন বিভাগের সহায়তায় আগেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত সংখ্যক চারা সরবরাহ করা হয়।

লংগদুতে শহীদদের স্মরণে বৃক্ষ রোপণ

লংগদু  প্রতিনিধি: “সবুজ বাঁচি, সবুজ বাঁচাই নগর-প্রাণ প্রকৃতি সাজাই’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটির লংগদুতে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মহান মুক্তিযোদ্ধে আত্মত্যাগকারী ৩০লক্ষ শহীদদের স্মরণে উপজেলা প্রশাসনের উদ্যোগে একযোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়েছে।

বুধবার সকালে প্রধানমন্ত্রীর ভাষণের পর সারা দেশের ন্যায় একযোগে উপজেলা সদরে প্রথমে তিনটিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন ও পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের পাবলাখালী রেঞ্জের কর্মকর্তা আব্দুল মান্নান আনুষ্ঠানিকভাবে একটি করে বনজ ও ঔষধি গাছের রোপন করে কর্মসূচীর উদ্বোধন করেন। এরপর তারা লংগদু বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনেও বিভিন্ন বনজ গাছের চারা রোপন করেন।

এই বৃক্ষরোপন কর্মসূচীতে অংশগ্রহন করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবুল হোসেন, উপজেলা রির্সোস সেন্টারের ইন্সট্রাক্টর মোস্তাক আহম্মদ, লংগদু সদর ইউপি চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা (আদু), সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জগদিশ চাকমা, বনবিভাগের মাইনীমুখ চেকস্টেশন কর্মকর্তা আলমগীর হোসেন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মীর ফারুক হোসেন চৌধুরী, তিনটিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বহ্নি শিখা, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবি রঞ্জন চাকমা, উপজেলা জাইকা প্রকল্পের ফিল্ড কর্মকর্তা টিন্টু চাকমা, উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ সরোয়ার হোসেন।

বৃক্ষরোপন কর্মসূচী পালনের জন্য উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয়ে  ইতোমধ্যে বনবিভাগের মাধ্যমে পাঁচ হাজার বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়েছে বলে জানানো হয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।