শান্তি শৃঙ্খলা বজায় থাকলে পাহাড়ের উন্নয়ন আরো গতিশীল হবেঃ দীপংকর তালুকদার

458

॥ স্টাফ রিপোর্টার ॥

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেছেন, বর্তমান সরকারের সময়ে পাহাড়ের আনাচে কানাচে প্রতিটি সেক্টরে উন্নয়নের ছোঁয়া লেগেছে; বদলে যাচ্ছে মানুষের জীবন যাত্রার মান। তবে প্রধানমন্ত্রী পার্বত্য এলাকা সম্পর্কে যেভাবে আন্তরিক তাতে এই উন্নয়ন আরো গতিশীল হওয়ার কথা ছিল, কিন্তু একটি মহল অস্ত্রের ভয় দেখিয়ে মাঝেই মাঝেই পরিস্থিতি অস্থিতিশীল করে তোলে। আর এতে উন্নয়নের গতি থমকে যায়। তিনি বলেন, এলাকার পরিবেশ শান্ত ও স্থিতিশীল থাকলে এই উন্নয়ন আরো গতিশীল হবে। এ জন্য জনগণকে সচেতন ও ঐক্যবদ্ধ থাকতে হবে। বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অনুগত থাকতে হবে। তাহলেই সন্ত্রাসীরা দমে যাবে এবং উন্নয়ন তরান্বিত হবে। এমপি আরো বলেন, অস্ত্রধারীরা উন্নয়নের প্রতি পদে পদে বাঁধা দেয় বলে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। তাই আঞ্চলিক সংগঠনের নামে পরিচালিত অপতৎপরতা রুখে দিতে হবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের নব নির্মিত ভবনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটির এই জনপ্রিয় নেতা ও সংসদ সদস্য এ কথা বলেন।

হাজাছড়া সাম্য মৈত্রী বৌদ্ধ বিহার অধ্যক্ষ ও পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের সহ সভাপতি মঙ্গল জ্যোতি মহাথের সভাপতিত্বে মহতী পূন্যানুষ্ঠানে বরকল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা, রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা, বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি জয়সেন তঞ্চঙ্গ্যা, ইউনিয়ন পরিষের সাবেক চেয়ারম্যান প্রভাত চাকমা, বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি নন্দ কুমার চাকমা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ধর্মীয় অনুষ্ঠানে ধর্মীয় দেশনা দেন বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ তেজ বংশ মহাথের। পুন্যানুষ্ঠানে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান, পিন্ডদান ও নানাবিধ দান অনুষ্ঠিত হয়।
ধর্মীয় সভা শেষে দেশনা ঘর নির্মাণে ২০ লক্ষ টাকা এবং ভিক্ষু সংঘের দাবীর প্রেক্ষিতে কম্পিউটার ক্রয়ের জন দেড় লক্ষ টাকা অনুদান ঘোষণা করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।