শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য তরুণদের বিশেষ উদ্যোগ

500

p.....5-1

স্টাফ রিপোর্টার, ৭ মার্চ ২০১৬, দৈনিক রাঙামাটি : এই সব তরুণ-তরুণীরা নিজেদের ভাবে স্বপ্নবাজ হিসাবে। এই সমাজের বদলের যাওয়ার ধারাকে তারা এগিয়ে নিয়ে যেতে  চায়, তবে ভিন্ন কিছু উদ্যোগ গ্রহণের মাধ্যমে। যে উদ্যোগ সমাজে একটি ইতিবাচক পরিবর্তনে সম্পৃক্ত করতে পারে সমাজের দরিদ্র ও শ্রমজীবি পরিবারের শিক্ষা বঞ্চিত শিশুদের। স্বপ্নবাজ এই সব তরুণ-তরুণীদের সংগঠন প্রিয় রাঙামাটি’র ব্যানারে প্রথম উদ্যোগ হিসেবে শুরু হলো দরিদ্র ও অসচ্ছল পরিবারের শিক্ষা বঞ্চিত শিশুদের নিয়ে বিশেষ শিক্ষা কার্যক্রম। ৩০ জন শিশুকে নিয়ে শুরু হওয়া এই শিক্ষা কার্যক্রম সম্পাদনে সহায়তায় এগিয়ে সেছে রাঙামাটি শিশু নিকেতন বিদ্যালয়। এই বিদ্যালয়ে প্রাত্যহিক বৈকালিক  সেশনে স্বপ্নবাজ এই সব তরুণ-তরুণীরা নিজেরাই শ্রেচ্ছাশ্রমের ভিত্তিতে শিক্ষা প্রদান করবে এসব দরিদ্র শিশুদের।
তাদের প্রথম উদ্যোগ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয় শুক্রবার সকালে রাঙামাটি শিশু নিকেতন বিদ্যালয়ে । কার্যক্রমের উদ্বোধন করেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। রাঙামাটি শিশু নিকেতনের অধ্যক্ষ মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কামাল হোসেন, প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, সমাজ সেবী মনিরুজ্জামান মহসিন রানা, সাবেক পৌর কমিশনার আব্দুল হামিদ ও আব্দুল মালেক এবং ছাত্রনেতা মোঃ আব্দুল জব্বার সুজন। উদ্বোধনী অনুষ্ঠনে  স্বপ্নবাজ তরুণদের সংগঠন প্রিয় রাঙ্গামাটির ভবিষ্যত পরিকল্পনার কথা জানান মুন্না তালুকদার।

শিক্ষা কার্যক্রমের উদ্বোধনকালে সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু এধরনের মহতী উদ্যোগে সমাজের তরুণ সমাজের এগিয়ে আসার ঘটনাকে সমাজের জন্য ইতবাচক উল্লেখ করে বলেন তরুণরাই হচ্ছে জাতির প্রাণশক্তি।  নৈতিক অবক্ষয়ের এই সময়ে সমাজে পিছিয়ে থাকা দরিদ্র পরিবারের শিশুদের শিক্ষা কার্যক্রমের আওতায় এনে তাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার এই প্রচেষ্টা আমাদেরকে একটি আলোকিত সমাজ গড়ে তুলতে সাহায্য করবে ।

অতিথি বৃন্দ ধরনের উদ্যোগকে সমাজের সর্বত্র ছড়িয়ে দেয়ার জন্য স্বপ্নবাজ এইসব তরুনদের আহবান জানিয়ে বলেন তোমাদের এগিয়ে যাওয়ার পথে আমরা তোমাদের সাথে আছি। তোমাদের এই ধরনের উদ্যোগ সমাজের জন্য একটি ইতিবাচক পরিবর্তনে সহায়ক হবে। পরে শিক্ষাথৃীদের মাঝে শিক্ষা উপকরন বিতরন করা হয়। উল্লেখ্য স্বপ্ন বাজ যেসব তরুনদের এই মহতী উদ্যোগের মাদ্যমে প্রেয় রাঙ্গামাটির ব্যানারে এই শিক্ষা কার্যক্রম চালু হয়েছে সেই সব উদ্যোগী তরুন-তরুনীদের মধ্যে আছেন রেশমী, রিপন, আরিফ, হেলিম, সেতু, সাজিদ, হিমু,মুন্না , ইশতিয়াক কামাল, শুভ, অপু, চুমকি,  আফরিন, এ্যানি, আকবর, শফি,হৃদয়।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান